You are currently viewing DNS রেকর্ড কি এবং কিভাবে কাজ করে?

DNS কিভাবে কাজ করে?

DNS প্রক্রিয়াটি হলো একটি ওয়েবসাইটের হোস্টনেম বা ডোমেইন নেম ( যেমন – www.itnuthosting.com ) কে একটি আইপি এড্রেসে ( যেমন – 15.235.144.188 ) কনভার্ট করে স্টোর করে রাখা যেটি ব্যবহার করে কম্পিউটার খুব সহজেই আইডেন্টিফাই করতে পারে। ইন্টারনেটে প্রতিটি ডিভাইসে একটি IP এড্রেস দেওয়া থাকে, এবং ইন্টারনেটে সংযুক্ত সঠিক ডিভাইস খুঁজে বের করার জন্য এই এড্রেস প্রয়োজন হয়ে থাকে। যেমন একটি নির্দিষ্ট বাড়ি খুঁজে পেতে একটি রাস্তার ঠিকানা ব্যবহার করা হয়। একজন ইউজার যখন কোন কিছু সার্চ করে তখন ওয়েব পেজ লোডিং হওয়ার মর্ধবর্তী সময়ে ব্রাউজারে ইউজারের টাইপ করা এড্রেসটির বিপরীতে কম্পিউটার আইপি এড্রেস খুঁজে বের করে এবং ওয়েবপেজের সকল ডাটা ও ইনফরমেশন দেখায়।

সহজভাবে বলা যেতে পারে, DNS বা ডোমেইন নেম সিস্টেম হলো ইন্টারনেটের একটি ফোনবুক। মানুষ নির্দিষ্ট কোন ডোমেইনের মাধ্যমে ইন্টারনেটে ইনফরমেশন গুলো এক্সেস করে থাকে। ওয়েব ব্রাউজার ইন্টারনেট প্রোটোকল (আইপি) এড্রেসের মাধ্যমে সেই ডোমেইনের জন্য সার্ভারে যোগাযোগ করে। DNS ডোমেইন নেম গুলোকে IP এড্রেসে কনভার্ট করে যাতে ব্রাউজারগুলো ইন্টারনেট রিসোর্স লোড করে দেখাতে পারে৷

DNS রেকর্ডগুলো সম্পর্কে বর্ননা? 

ডিএনএস রেকর্ড অথবা (জোন ফাইল) হল একধরণের ইনস্ট্রাকশন যা অথোরিটেটিভ ডিএনএস সার্ভারে থাকে এবং সেই ডোমেইনের সাথে কোন আইপি এড্রেস যুক্ত এবং সেই ডোমেইনের রিকোয়েস্টগুলো কীভাবে পরিচালনা করতে হয় তা সহ একটি ডোমেইন সম্পর্কে সকল তথ্য প্রদান করে। এই রেকর্ডগুলি DNS সিনট্যাক্স নামে পরিচিত টেক্সট ফাইলগুলির একটি সিরিজ নিয়ে গঠিত। ডিএনএস সিনট্যাক্স কমান্ড হিসাবে ব্যবহৃত কিছু ক্যারেক্টার বা অক্ষরের একটি সমষ্টি যা ডিএনএস সার্ভারকে কী করতে হবে তা বলে দেয়। সমস্ত DNS রেকর্ডে একটি ‘TTL’ও থাকে, যা টাইম-টু-লাইভ বোঝায় এবং নির্দেশ করে যে কত দ্রুত একটি DNS সার্ভার সেই রেকর্ড রিফ্রেশ করবে।

বিভিন্ন DNS Record?

কমন কিছু DNS Record গুলো হলোঃ

  • A record – একটি ডোমেইনের IPv4 এড্রেস হোল্ড করে থাকে।
  • AAAA record – একটি ডোমেইনের IPv6 এড্রেস হোল্ড করে থাকে।
  • CNAME record – একটি ডোমেইন বা সাবডোমেইন অন্য ডোমেইনে ফরোয়ার্ড করে।
  • MX record – একটি ইমেইল সার্ভারে মেইল আদান-প্রদান নির্দেশ করে।
  • TXT record – এডমিনকে রেকর্ডে টেক্সট নোট সংরক্ষণ করতে দেয়। এই রেকর্ডগুলি প্রায়ই ইমেইল নিরাপত্তার জন্য ব্যবহৃত হয়।
  • NS record – নির্দিষ্ট DNS এন্ট্রির জন্য নেম সার্ভার স্টোর করে থাকে।
  • SOA record – একটি ডোমেইনের এডমিন ইনফরমেশন স্টোর করে থাকে।
  • SRV record – নির্দিষ্ট সার্ভিসের জন্য নির্দিষ্ট পোর্ট নির্দেশ করে থাকে।
  • PTR record – ডোমেইন নেমের রিভার্স লুকআপ প্রোভাইড করে থাকে।

আরও কিছু DNS Record গুলো হলোঃ

AFSDB record, APL record, CAA record, DNSKEY record, CDNKEY record, CERT record. DHCID record, DNAME record, HIP record, IPSECKEY record, LOC record, NAPTR record, NSEC record, RRSIG record, RP record, SSHFP record ইত্যাদি।

DNS Record সম্পর্কে বিস্তারিতঃ

A record – “A” এর অর্থ হল “Address” এবং এটি DNS রেকর্ডের সবচেয়ে ফান্ডামেন্টাল টাইপ এবং এটি একটি ডোমেইনের IP এড্রেস নির্দেশ করে। উদাহরণস্বরূপ, যদি আপনি itnuthosting.com – এর DNS রেকর্ডগুলো পুল করেন, এজন্য A রেকর্ড আপনাকে একটি IPv4 এড্রেস প্রদান করবে: 15.235.144.188।

A record এর উদাহরণ –

AddressRecord typevalue:TTL
itnuthosting.comA15.235.144.18814400
DNS A Record

এই উদাহরণে “@” চিহ্নটি নির্দেশ করে যে এটি রুট ডোমেইনের জন্য একটি রেকর্ড, এবং “14400” মানে হল TTL (টাইম টু লাইভ), যা সেকেন্ডে লিস্টেড। A রেকর্ডের সবচেয়ে সাধারণ ব্যবহার হল IP এড্রেস খুঁজে বের করা। উক্ত IPv4 এড্রেসের সাথে ডোমেইন নেম (যেমন “itnuthosting.com”) মেলানো এবং ইউজারের রিকুয়েস্ট অনুযায়ী DNS এর মাধ্যমে রেসপন্স করা।

CNAME record – ‘Canonical name’ (CNAME) রেকর্ডটি A রেকর্ডের পরিবর্তে 

ব্যবহৃত হয়, যখন একটি ডোমেইন বা সাবডোমেইন অন্য ডোমেইনের একটি উপনামে ব্যবহার করা হয় বা রিডাইরেক্ট করা হয়। 

উদাহরণ স্বরূপ, ধরুন ‘[www.itnuthosting.com’ – এর একটি CNAME রেকর্ড আছে যার ভ্যালু ‘itnuthosting.com’ (‘blog’ ছাড়াই)। এর মানে হল যখন একটি DNS সার্ভার www.itnuthosting.com – এর জন্য DNS রেকর্ডে হিট করবে তখন এটি আসলে itnuthosting.com – এ অন্য DNS লুকআপ ট্রিগার করে, এবং A রেকর্ডের মাধ্যমে itnuthostig.com – এর আইপি এড্রেসে রিটার্ন করে রেসপন্স দেয়।

CNAME record এর উদাহরণ –

AddressRecord typevalue:TTL
www.itnuthosting.comCNAMEitnuthosting.com14400
DNS CNAME Record

MX Record – ‘Mail Exchange’ (MX) ডিএনএস রেকর্ডটি ইমেইল প্রোটোকলকে কে নির্দিষ্ট মেইল সার্ভারে নির্দেশ করে। MX রেকর্ড নির্দেশ করে কিভাবে ইমেইল ম্যাসেজ গুলো Simple Mail Transfer Protocol (SMTP) অনুসারে রুট করা উচিত। 

MX record এর উদাহরণ – 

AddressRecord typepriority:value:TTL
@MX10mail1.itnuthosting.com14400
@MX20mail2.itnuthosting.com
DNS MX Record

‘priority ’ নাম্বারগুলো এই MX রেকর্ডগুলির জন্য ‘অগ্রাধিকার’ নির্দেশ করে; কম নাম্বার বেশি ‘অগ্রাধিকার’ পেয়ে থাকে। কোন কারণে যদি প্রথম মেইল সার্ভার ইমেইল আদানপ্রদানে ফেইল করে তাহলে দ্বিতীয় টি সার্ভারটি কাজ করবে।

TXT Record –  ‘text’ (TXT) রেকর্ডটি একটি ডোমেইন এর এডমিনিস্ট্রেটরকে  ডোমেইন নেম সিস্টেমে (DNS) টেক্সট লেখার সুযোগ দেয়। TXT রেকর্ডটি মূলত মানুষের-পাঠযোগ্য নোট করার জন্য তৈরি করা হয়েছিল। যাইহোক, এখন TXT রেকর্ডে কিছু মেশিন-পাঠযোগ্য ডেটা রাখাও সম্ভব। একটি ডোমেইনে অনেকগুলো TXT রেকর্ড থাকতে পারে।

TXT Record এর উদাহরণ –

AddressRecord typevalue:TTL
@TXTThis is my personal domain! Not for Business or Sale.14400
@TXT“Attribute = value”14400
DNS TEXT Record

NS Record – NS এর অর্থ হল ‘নেমসার্ভার’ এবং নেমসার্ভার রেকর্ড নির্দেশ করে কোন DNS সার্ভার সেই ডোমেইনের জন্য Authoritative (অর্থাৎ কোন সার্ভারে প্রকৃত DNS রেকর্ডগুলো রয়েছে)। মূলত, NS রেকর্ড ইন্টারনেটকে বলে যে কোন ডোমেইনের আইপি এড্রেস খুঁজে বের করতে কোথায় যেতে হবে। একটি ডোমেইনে সাধারণত একাধিক NS রেকর্ড থাকে যা সেই ডোমেইনের জন্য প্রাইমারি এবং সিকেন্ডারি নেমসার্ভার নির্দেশ করতে পারে। NS রেকর্ড সঠিকভাবে কনফিগার করা ছাড়া, ব্যবহারকারীরা একটি ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন লোড করতে পারবে না এবং কোন রেসপন্স পাবে না।

NS Record এর উদাহরণ – 

AddressRecord typevalue:TTL
@NSns1.itnuthosting.com14400
@NSns2.itnuthosting.com14400
DNS NS Record

এই ছিলো সবচেয়ে পরিচিত ও বহুল ব্যবহৃত কিছু DNS Record সম্পর্কে বিস্তারিত বর্ণনা।

ঠিক একইভাবে উপরে উল্লেখিত সমস্ত DNS Record গুলো কাজ করে থাকে। শুধু Address, Record Type এবং value গুলো আলাদা ভাবে এসাইন করতে হবে অর্থাৎ যে রেকর্ড এর জন্য যে ইনফরমেশন প্রয়োজন তা সঠিকভাবে সেট করে দিতে হবে।

আশা করছি, DNS Record গুলো সম্পর্কে সম্মক ধারণা পেয়েছেন। এতোক্ষণ আমাদের সাথে থাকার জন্য অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন, আপনার জন্য শুভকামনা

Leave a Reply