“allow_url_fopen” হলো PHP একটি পরিচিত php function। এর মাধ্যমে কোনো ওয়েবসাইট এ অন্য কোনো ওয়েবসাইট থেকে রিসোর্স কুয়েরি করা যায়। তবে সব ওয়েবসাইটে এই ফাংশন এর ব্যবহার করা হয়না এবং কোনো ওয়েবসাইট বা হোস্টিং একাউন্ট হ্যাকিং এর শিকার হলে এই ফাংশনের দ্বারা বিভিন্ন এটাক হতে পারে এবং কোডিং এর সময়েও এই ফাংশনটি সঠিকভাবে ব্যবহার করা না হলে Cross Site Scripting সহ বিভিন্ন নিরাপত্তা ঝুঁকির সম্মুখীন হতে পারে আপনার ওয়েবসাইট।  তাই সার্বিক সিকিউরিটির কথা চিন্তা করে, এই ফাংশনটি শেয়ার্ড হোস্টিং এ ডিফল্ট ভাবে ডিজেবল করা থাকতে পারে। তবে আপনার প্রয়োজন হলে আপনি খুব সহজেই এই ফাংশনটি ইনেবল করে নিতে পারবেন আপনার ওয়েবসাইট এর জন্য। এর জন্য নিচের ধাপ গুলো অনুসরণ করুন:

১ম ধাপঃ প্রথমে সিপ্যানেলে লগইন করুন।

২য় ধাপঃ Software সেকশন হতে Select PHP Version নির্বাচন করুন

৩য় ধাপঃ এরপর Options হতে  “allow_url_fopen” এ্যানাবেল করতে তার পাশের বক্সে টিক দিয়ে ইনেবল করে নিন। আর ফাংশনটি ডিজেবল করতে আনচেক করে দিতে হবে।

বি:দ্র: যদি সঠিক PHP Version সিলেক্ট করা থাকে তাহলে আপনি সরাসরি পরবর্তী ধাপে যেতে পারেন।

৪র্থ ধাপঃ একবার যেকোনো পরিবর্তন করতে, ড্রপডাউন বা টেক্স ইনপুট বক্সের বাইরে যে কোনো জায়গায় বাম দিকে ক্লিক করতে হবে। পরিবর্তনটি সফল হলে একটি মেসেজ মনিটরের স্কিনের ডানদিকে একটি সবুজ বক্সে প্রদর্শিত হবে । যা নিশ্চিত করবে যে পরিবর্তনটি সফল হয়েছে।

নোট: PHP Selector থেকে allow_url_fopen কাজ করার জন্য আপনার ওয়েবসাইটটির php version php selector থেকেই সিলেক্টেড থাকতে হবে। কিভাবে তা সিলেক্ট করবেন, তা এই গাইড এর অংশটি অনুসরণ করবেন।

Leave a Reply