প্রতিদিন হাজার হাজার নতুন ডোমেইন রেজিস্টার হওয়ার কারণে আপনি ভাবতে পারেন যে রেজিস্টারের জন্য কোনো ভাল ডোমেইন নাম হয়তো নেই। তবে এটি সত্য নয়। আপনি সুন্দর সুন্দর ডোমেইন নাম গুলো এখনও খুঁজে পেতে পারেন এবং তার জন্য আপনাকে .com ছাড়া অন্য কোনো ডোমেইন এক্সটেনশনে যাওয়ার প্রয়োজন নেই।

যেমন .com ডোমেইনগুলো সুপরিচিত এবং ডোমেইন নাম হিসাবে নাম-করা, অন্য কোনো ডোমেইন এক্সটেনশন ব্যবহারের নির্দিষ্ট কারণ না থাকলে, আমরা সর্বদা একটি .com এক্সটেনশন ডোমেইন নির্বাচন করার পরামর্শ দিয়ে থাকি। আপনার ব্যক্তিগত বা ব্যবসায়ের জন্য যে ডোমেইন নামগুলো প্রয়োজন, তা আপনি সহজেই আইটি নাট হোস্টিং-এ চেক করতে পারেন। আপনার প্রয়োজনীয় ডোমেইন নামগুলোর Availability চেক করতেঃ 

আইটি নাট হোস্টিংয়ের হোম পেইজের টপবার থেকে “Domain” সেকসনে হোবার করে “Domain Registration” বাটনে ক্লিক করুন। অথবা সরাসরি “Domain Registration Page” পেইজে যান। এখন আপনি যে ডোমেইন নামটি চেক করতে চান তা টাইপ করে “Search Domain” বাটনে ক্লিক করুন।

আপনি যদি এমন কোনো ডোমেইন নাম টাইপ করেন যা Unavailable, তবে আমরা আপনার পছন্দসই ডোমেইনের জন্য কিছু ভিন্ন নাম প্রদর্শন করব। এখানে দেখানো ডোমেইন যদি পছন্দ হয় তবে তা আপনি কার্টে এড করতে পারেন। অন্যথায়, অন্য কোনো ডোমেইন নাম সার্চ করতে পারেন।

যদি আপনার নির্বাচিত ডোমেইন নাম Available থাকে তবে যত তাড়াতাড়ি সম্ভব কিনুন। কারণ বিশ্বজুড়ে প্রতিদিন ডোমেইন গ্রাহকদের দ্বারা নতুন ডোমেইন নামের ধারণাগুলো সৃষ্টি হচ্ছে এবং তা দ্রুত রেজিস্টার হয়ে যাচ্ছে।

এখন আপনার ডোমেইন কার্টে এড করার জন্য “Add To Cart” বাটনে ক্লিক করুন এবং যথারীতি আপনার ডোমেইন অর্ডার করুন। এখানে কিছু সাধারণ প্রশ্ন রয়েছে যা একটি ডোমেইন নাম রেজিস্টার করার সময় আপনার মনে আসতে পারেঃ

ডোমেইন নাম কিনতে কোনো হোস্টিং দরকার আছে কি?

না, ডোমেইনের নাম কেনার সময় হোস্টিং কেনার প্রয়োজন নেই। কোনো হোস্টিং সার্ভিস ছাড়াই আপনি যে কোনো সময় আপনার ডোমেইন নির্বাচন করতে পারেন। কিন্তু আপনার ডোমেইনের ওয়েবসাইট হোস্ট করতে চাইলে, একটি হোস্টিং সার্ভিস প্রয়োজন হবে। কারণ পাবলিক ব্যবহারের জন্য আপনার ওয়েবসাইটের ডাটা থাকার একটা জায়গা প্রয়োজন। 

তবে আপনি পরেও হোস্টিং কিনতে পারবেন, বা আপনার যদি ইতিমধ্যে একটি হোস্টিং সার্ভিস থাকে এবং সেখানে একাধিক ডোমেইন ব্যবহারের জন্য সাপোর্ট করে তাহলে আপনি সেখানে এড করতে পারেন। আপনি যদি ডোমেইন কেনার পরে তা বিক্রি করতে চান, তবে আপনার হোস্টিং নেয়ার প্রয়োজন নেই।

১ বছরের বেশি সময়ের জন্য ডোমেইন রেজিস্টার করা যাবে কি?

হ্যাঁ! আপনি আইটি নাট হোস্টিংয়ের সাথে ১০ বছর পর্যন্ত আপনার ডোমেইনটি রেজিস্টার করতে পারেন। যা আপনার ডোমেইনটি দীর্ঘ সময়ের জন্য সিকিউর এবং ভবিষ্যতে মূল্যের পরিবর্তন এড়াতে সহায়ক হবে। আপনি কার্টে ডোমেইন এড করার পর চেক-আউটের জন্য ”Proceed” করে ডোমেইন কনফিগারেশন নির্বাচন করুন।

পরের পেইজে ডোমেইন রেজিস্টার বছর পরিবর্তন করার অপশন পাবেন (Review and Checkout Page)। এখানে আপনি আপনার ডোমেইন রেজিস্টার করার জন্য ১ থেকে ১০ বছর পর্যন্ত নির্বাচন করতে পারেন।

পরের বছর থেকে কি ফ্রি অ্যাডনগুলোর (Email Forwarding, DNS Management) জন্য চার্জ করা হবে?

না, ফ্রী অ্যাডন সার্ভিসগুলো ইমেইল ফরওয়ার্ডিং এবং DNS ম্যানেজমেন্ট সার্ভিসের মতোই যা আমরা চিরকালের জন্য ফ্রিতে প্রোভাইড করে থাকি। আপনি দেখতে পাবেন, অ্যাডন-গুলোর পাশে “Free! 1 Year/s”, এটি কেবল ডোমেইন বিলিং সময়কালের জন্য বোঝানো হয়েছে। এবং আপনি পরের বছর আপনার ডোমেইন নামটি রিনিউ করার সাথে সাথে, সেই সার্ভিসগুলো কোনো অতিরিক্ত চার্জ ছাড়াই বিনামূল্যে রিনিউ হয়ে যাবে।

Leave a Reply