আপনি যদি আপনার সিপ্যানেলে Python Django ইনস্টল করতে চান তবে আপনাকে টার্মিনাল এনাবল করে নিতে হবে। এটি ডিফল্টভাবে এনাবল করা থাকে না। আপনার যদি এটি এনাবল করে নেওয়ার দরকার হয় তবে আমাদের সাপোর্টে যোগাযোগ করে নিতে পারেন। আপনার সিপ্যানেল অ্যাকাউন্টে Django ইনস্টল করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন:

১. প্রথমে আপনার সিপ্যানেলের “set up python app” অপশন থেকে পাইথন অ্যাপ তৈরি করার পেজে প্রবেশ করুন।

২. “set up python app” ক্লিক করার পর “create application” অপশনে ক্লিক করলে আপনি নিচের মতো স্ক্রিন দেখতে পাবেন।

“Application root”-এ অ্যাপ্লিকেশন ডিরেক্টরির ফুল প্যাথটি টাইপ করুন (লিনাক্স ফাইল স্ট্রাকচার অনুযায়ী Absolute Path)
আপনার অ্যাপ্লিকেশন URL বা ডোমেইন নেম নির্বাচন করুন
কাঙ্খিত পাইথন ভার্সন নির্বাচন করুন। (3.7.8 Recommended)

৩. এখন “create” বাটনে ক্লিক করে উপরে একটি কমান্ড সহ একটি Virtual Envirornment প্রদর্শিত হবে। টার্মিনাল থেকে অ্যাপ তৈরির সময় আপনি যে কমান্ডটি পেয়েছেন সেটি রান করতে হবে। এছাড়া আপনি SSH দ্বারা সরাসরি লগ ইন করেও এটি  করতে পারেন।

৪. এখন আপনার সিপ্যানেল ড্যাশবোর্ডে গিয়ে “Advanced Section” থেকে “Terminal” অপশনে ক্লিক করুন। Virtual Environment-এ ওপেন করার জন্য আগের ধাপ থেকে প্রাপ্ত কমান্ডটি কপি-পেস্ট করুন।

৫. django ইনস্টল করতে নিম্নলিখিত কমান্ডটি রান করুন।
“pip install django”

৬. “django-admin startproject myproject .” একটি নতুন প্রেজেক্ট শুরু করতে এখন এই কমান্ড টাইপ করুন। এখানে আমরা myproject নামে একটি প্রজেক্ট তৈরি করেছি।

৭. আপনার cPanel > File manager > {your app location}/passanger_wsgi.py এ ফিরে যান।
এখন “passanger_wsgi.py” ফাইলটি Edit করুন। তারপর সবকিছু ডিলিট করুন এবং এখানে “from myproject.wsgi import application” কমান্ডটি কপি-পেস্ট করুন।

৮. আপনার “myproject” ফোল্ডারে গিয়ে “settings.py” ফাইলটি Edit করুন। আপনি এখানে কয়েকটি কোড পাবেন। আপনি ALLOWED_HOSTS পাবেন, আপনাকে এখানে একটি কোটেশন দিয়ে আপনার ডোমেইন নাম টাইপ করতে হবে। উদাহরণসরুপঃ
ALLOWED_HOSTS = [“example.com”]

৯. নিচের এই কোডটি কপি করে Paste করুন।

MEDIA_URL = '/media'
STATICFILES_DIRS=[BASE_DIR / "assets",]
STATIC_ROOT = '/home/Cpanel user name/public_html/static'
MEDIA_ROOT = '/home/Cpanel user name/public_html/media'

বিঃদ্রঃ Cpanel user name এর জায়গায়, আপনার সি-প্যানেলের ইউজার নামটি দিন।

১০.  আপনার project folder-এ “assets” নামে একটি ফোল্ডার তৈরি করুন এবং আপনার public_html ফোল্ডারে “media” নামে একটি ফোল্ডার তৈরি করুন

১১. এখন টার্মিনালে ফিরে যান এবং এই কমান্ডটি “chmod +x manage.py” প্রজেক্ট ডিরেক্টরিটির ভিতরে থেকে আগের মতো রান করুন এবং তারপর এই কমান্ডটি রান করুন “./manage.py collectstatic”

১২. cPanel > Software section > Set up Python App > edit > restart. থেকে পাইথন অ্যাপ Restart করলেই জ্যাঙ্গো অ্যাপটি সফলভাবে ইনস্টলেশন হয়ে যাবে।

এখন আপনার জ্যাঙ্গো অ্যাপটি সফলভাবে ইনস্টলেশন হলে আপনার ওয়েবসাইটি ভিজিট করে django এর একটি ডিফল্ট পেজ দেখতে পারবেন। এখন আপনি চাইলে এই এপ থেকে ডেভেলপমেন্ট করতে পারেন অথবা সেখানে আপনার কোড আপলোড করতে পারেন।

Leave a Reply