ওয়ার্ডপ্রেস পরিচিত বাগ এবং সিকিউরিটি সম্পর্কিত সমস্যাগুলো ঠিক করার জন্য নিয়মিত আপডেটগুলো প্রকাশ করে। তবে কখনো কখনো এই আপডেটগুলো আপনার  প্লাগইন/থিমগুলোর সাথে এমনভাবে বাধা সৃস্টি করে যা কিছু ফাংশন বা পুরো ওয়েবসাইটকে ভেঙে দেয়। এই ক্ষেত্রে, নতুন ভার্সনের সাথে কাজ করতে প্লাগিইন বা থিমগুলোও আপডেট না হওয়া পর্যন্ত আপনার ওয়েবসাইটটি ডাউনগ্রেডের প্রয়োজন হতে পারে।

মনে রাখা জরুরি, ডাউনগ্রেডিং করার ফলে আপনার ওয়েবসাইটি কিছুটা দুর্বল হতে পারে। সম্ভব হলে ডাউনগ্রেডিং এড়ানোর চেষ্টা করা উচিত। যদি ডাউনগ্রেড করতেই হয়, তবে অস্থায়ীভাবে করতে পারেন এবং সমস্যা সমাধান হওয়ার সাথে সাথে ওয়ার্ডপ্রেসটির সর্বশেষ ভার্সনে আপডেট করতে হবে। 

আপনার ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটটিকে আগের ভার্সনে ডাউনগ্রেড করতে নীচের পদক্ষেপগুলো অনুসরণ করুনঃ 

১.  “Wp-Admin” ড্যাসবোর্ডের  Plugins অপশন হতে “Add New” বাটনে ক্লিক করে “WP Downgrade | Specific Core Version” প্লাগইনটি “Install” করে অ্যাক্টিভ করুন।

wp downgrade

২. ওয়ার্ডপ্রেসের ড্যাসবোর্ড থেকে বর্তমান ভার্সনটি চেক করতে পারেন। আপনি যে ভার্সনে ডাউনগ্রেড করতে চান, তা যদি জেনে থাকেন তাহলে পরের পদক্ষেপ অনুসরণ করুন। অথবা নিচের লিংকে ক্লিক করে ওয়ার্ডপ্রেস কোর রিলিজের ভার্সনগুলোর তালিকা পেতে পারেন।
কিভাবে ওয়ার্ডপ্রেস কোর রিলিজের ভার্সনগুলোর তালিকা দেখতে পারি?

check version

৩. এখন “Settings” হতে  “WP Downgrade” অপশনে যেয়ে যে ওয়ার্ডপ্রেস ভার্সনটি ডাউনগ্রেড করতে চান তা নির্বাচন করুন।

৪. “Save Changes” বাটনে ক্লিক করে নিচের “Up-/Downgrade Core” বাটনে ক্লিক করুন।

select version

৫. পরের পেইজে, আপনার নির্বাচিত ভার্সনে ডাউনগ্রেড করার জন্য “Re-Install Now” বাটনে ক্লিক করুন। আপনার  প্রসেসটি সম্পন্ন হলে একটি Success পেইজ বা ওয়েলকাম পেইজ দেখতে পাবেন।

ওয়ার্ডপ্রেসকে আগের ভার্সনে ডাউনগ্রেড করতে এটি অন্যতম সহজ উপায়। এটি আপনার ওয়েবসাইটের সিকিউরিটির জন্য বিপজ্জনক হওয়ায় আমরা বেশি আগের ভার্সন ব্যবহার করার পরামর্শ দেই না।

Leave a Reply