আমার ডোমেইনে IRTP ট্রান্সফার লক Enabled দেখছি, আমার কী করা উচিত?

New Registration: আপনি যদি রিসেন্ট আপনার ডোমেইন রেজিস্টার করেন, তবে আপনার “Domain Management” সেকশনে এই মেসেসটি দেখতে পাবেন। 

IRTP Transfer Lock Enabled 
This domain is currently locked for transfer due to a contact change or new registration.

সকল নতুন রেজিস্টার হওয়া ডোমেইনগুলো রেজিসট্রেশনের তারিখ থেকে ৬০ দিনের মধ্যে ট্রান্সফার করা নিষিদ্ধ।

Contact Change: আপনি যদি ডোমেইন Contact Name বা ইমেইল এড্রেস পরিবর্তন করে থাকেন তবে পরবর্তী ৬০ দিনের জন্য ট্রান্সফার  করা নিষিদ্ধ থাকবে।

এই দুটি কারণে IRTP ট্রান্সফার  লকটি অটোমেটিকভাবে Enable হয়। এটি কোন অবস্থাতেই আপনার ডোমেইন ব্যবহারে বাধা দেয় না। ৬০ দিনের মধ্যে লকটি অটোমেটিকভাবে রিমুভ হবে এবং আপনার কোন কিছুর করার প্রয়োজন নেই।

আমি কীভাবে আমার ডোমেইনে আইডি প্রোটেকশন এড করব?

আসলে এই আইডি প্রোটেকশন সার্ভিসটি কী?

ID Protection Service আপনার ডোমেইনের জন্য একটি প্রাইভেসি সার্ভিস যা Public WHOIS রেকর্ডে, আপনার Contact Information লুকিয়ে রাখে। একে Whois গার্ড বা ডোমেইন প্রাইভেসি প্রোটেকশনও বলা হয়। আপনার ডোমেইন রেজিস্ট্রেশনে সঠিক ইনফরমেশন ব্যবহার করা প্রয়োজন। তবে স্প্যামার এবং মার্কেটারসরা public WHOIS রেকর্ড থেকে আপনার কন্ট্যাক্ট ইনফরমেশন পেতে পারে যেখানে সকল ডোমেইন রেজিস্ট্রেশনের ইনফরমেশন স্টোর করা থাকে।

Public WHOIS রেকর্ড থেকে আপনার Contact Information গোপন করতে আপনি আমাদের ID Protection Service টি ব্যবহার করতে পারেন।

ঠিক আছে তাহলে, আমি এটি কিভাবে করব?

আপনার বিদ্যমান ডোমেইনের জন্য ID Protection Service টি কিনতে, অনুগ্রহ করে নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুনঃ 

১. আইটি নাট হোস্টিং এর ক্লায়েন্ট এরিয়ায় লগ ইন করুন। ড্যাশবোর্ড থেকে  “Registered Domains” সেকশনে যান এবং তারপর ডোমেইন ম্যানেজ সেকসনে যেতে “Manage Domain” বাটনে (গিয়ার আইকন) ক্লিক করুন।

২. Domain Management পেইজ থেকে উপরের সেকসন হতে “Addons” অপশনে এ ক্লিক করুন।

৩. এখানে, আপনি ID Protection অ্যাডনটি disabled স্ট্যাটাস হিসাবে দেখতে পারেন। এখন আপনি  “Buy Now” বাটনে ক্লিক করুন যেখানে ৳২০০ BDT/ সমমানের USD মূল্য দেয়া আছে।

৪. অর্ডারটি নিশ্চিত করতে পরের পেইজ থেকে, “Now for ৳200 BDT” বাটনে আবার ক্লিক করুন।

৫. তারপর আপনি ইনভয়েজ পেমেন্টের পেইজ দেখতে পাবেন। আপনার পছন্দের পেমেন্ট মেথডের মাধ্যমে ইনভয়েজটি পে করুন। পেমেন্ট নিশ্চিত হওয়ার পর আপনার ID Protection Service টি অটোমেটিকভাবে Active হবে।

আপনার  ডাটা protection এর  দিকে নিয়ে যাওয়ায় এটি একটি ভাল পদক্ষেপ। অভিনন্দন! সার্ভিসটি Active হওয়ার পর ২৪ ঘন্টার মধ্যে Whois information আপডেট এবং আপনার ইনফরমেশন Hide হবে।

আমি কিভাবে আমার ডোমেইনের জন্য  ID Protection রিমুভ করব?

ডোমেইন এর  ID Protection সার্ভিসটি রিমুভ করতে চাইলে নিচের পদক্ষেপগুলো অনুসরণ করুনঃ

১. প্রথমে ক্লায়েন্ট এরিয়ায় লগ ইন করুন।

২. ড্যাশবোর্ড থেকে “Registered Domains” সেকশনে যান।

৩. আপনি যে ডোমেইনটি ম্যানেজ করতে চান তার পাশের “Manage Domain” (গিয়ার) আইকনে ক্লিক করুন।

৪. উপরের সেকসন থেকে “Addons” অপশনে ক্লিক করুন।

৫. ID Protection সার্ভিসটি ডিজেবল করতে “Disable” বাটনে ক্লিক করুন।

আপনি কনফার্ম করার পর, ID Protection Service টি Disable হবে। মনে রাখা জরুরি যে, এই সার্ভিসটি Disable করার পর Public WHOIS রেকর্ডে, আপনার ডোমেইন রেজিস্ট্রেশনের Contact Information সবাই দেখতে পাবে।

আমি কীভাবে আমার ডোমেইন এর Contact Details পরিবর্তন করব?

আপনি নিচের পদক্ষেপগুলো অনুসরণ করে সহজেই ডোমেইন Contact Details পরিবর্তন করতে পারেনঃ

১. আপনার ক্লায়েন্ট এরিয়াতে লগ ইন করে উপর হতে “Registered Domains” সেকশনে ক্লিক করুন।

২. আপনার ডোমেইনের পাশে থাকা  “Manage Domain” আইকনে ক্লিক করুন। এবং “More” সেকসনের উপরে হোভার করে ড্রপডাউন মেনু হতে “Contact Information” অপশনে ক্লিক করুন।

৩ পরের পেইজে, আপনার ডোমেইনের বর্তমান Contact Detail দেখতে পাবেন। এগুলো এখানে থেকে পরিবর্তন করতে পারেন এবং আপনি চাইলে Admin, Tech এবং Billing Contact এর জন্য  আলাদা আলাদা করে Contact Details সেট করতে পারেন। যদিও এটি খুব কমই ব্যবহৃত হয়।

৪. আপনার Contact Details এর পরিবর্তনগুলো সেভ করতে “Save Changes” বাটনে ক্লিক করুন।

আপনার ডোমেইনগুলোর জন্য সর্বদা সঠিক এবং সাম্প্রতিক ডিটেইলস ব্যবহার করুন। এছাড়াও, মনে রাখা জরুরী যে, আপনি যদি ডোমেইন Contacts Full Name বা ইমেইল পরিবর্তন করেন তবে ৬০ দিন এর জন্য অটোমেটিকভাবে IRTP লক হবে এবং আবার ৬০ দিন পর তা পরিবর্তন করতে পারবেন।

Leave a Reply