কম্পিউটার এবং ল্যাপটপ আমাদের ডিজিটাল জীবনে নিত্য প্রয়োজনীয় একটি ডিভাইস। বিভিন্ন কাজে অনেক সময় স্ক্রিনশট অথবা স্ক্রিন রেকর্ডিং করার প্রয়োজন হয় । নিচের পদক্ষেপগুলো অনুসরণ করে আপনি সহজেই স্ক্রিনশট ও স্ক্রিন রেকর্ড করতে পারেন।

কিভাবে স্ক্রিনশট নিতে হয়?

কম্পিউটার অথবা ল্যাপটপে অনেক ভাবে স্ক্রিনশট নেয়া যায়। তার মধ্য সবচেয়ে সহজ এবং বেশি ব্যবহৃত ২ টি পদ্ধতি এখানে দেওয়া হলো।
১। Print Screen (Keyboard Key)
২। Lightshot (Software)

Print Screen

এটি প্রত্যেকটি কম্পিউটার অথবা ল্যাপটপে ইনবিল্ড থাকে এবং ব্যবহারও অনেক সহজ। শুধু আপনাকে নিচে দেখানো Print Screen Key টি আপনার Keyboard থেকে একবার প্রেস করতে হবে। আপনি ল্যাপটপ ব্যবহারকারী হলে Windows+PrtScn Key একসাথে প্রেস করতে হতে পারে। প্রেস করার সাথেই আপনার Windows system এ একটি Screenshot copy হয়ে যাবে।

screenshot screen video 2

এখন আপনি Screenshot টি যেকোনো যায়গায় Ctrl+V প্রেস করে পাঠিয়ে দিতে পারেন। অথবা আপনি যদি নিজের Device এ Screenshot টি save করে রাখতে চান তাহলে Windows Start Menu তে Search করুন Paint এবং ওপেন করুন।

screenshot screen video 5

ওপেন হবার পর Ctrl+V প্রেস করে Windows System এ Copy থাকা ছবি টি পেস্ট করুন এবং Ctrl +S প্রেস করে Folder Location select করে দিয়ে Save Button এ ক্লিক করুন।

screenshot screen video 8

Save button এ ক্লিক করলেই আপনার নেওয়া স্ক্রিনশট টি আপনার হার্ড ড্রাইভে সেভ হয়ে যাবে। এভাবে আপনি কোন Software অথবা Extension ছাড়াই আপনার কম্পিউটার অথবা ল্যাপটপে স্ক্রিনশট নিতে পারেন।

LightShot

LightShot একটি Screenshot software। এর মাধ্যমে আরও সহজভঅবে স্ক্রিনশট নিতে পারবেন। কারন আপনি এই Software এর সাহায্যে মাত্র এক ক্লিকে স্ক্রিনশট নিয়ে হার্ড ড্রাইভে সেভ করতে অথবা সরাসরি অনলাইনে Upload করে শুধু লিংকের মাধ্যমে Screenshot দেখতে পারেন এবং আপনি চাইলে শুধু এই লিংক এর মাধ্যমেই স্ক্রিনশট শেয়ার করতে পারবেন।

এর জন্য Lightshot সফটওয়্যার টি Download করে Install করুন। Install করার পর সফটওয়্যার টি আপনার টাস্কবারে Add হয়ে যাবে।

screenshot screen video 13

এখন আপনি স্ক্রিনশট নিতে চাইলে শুধু Keyborad থেকে Print Screen Key প্রেস করলেই আপনার সামনে একটি কতটুকু স্ক্রিন ক্যাপচার করতে চান এর অপশন আসবে। আপনি কার্সর টেনে যেটুকু অংশের স্ক্রিনশট নিতে চান তা মার্ক করার পর Save Icon এ ক্লিক করলেই আপনার Screenshot সেভ হয়ে যাবে।

এছাড়াও সরাসরি লিংক পাওয়ার জন্য Online Upload icon এ ক্লিক করুন বা Ctrl+D প্রেস করলে স্ক্রিনশট automatic অনলাইনে Upload হয়ে আপনার স্ক্রিনের ডানপাশে নিচে একটি লিংক Show হবে।

screenshot screen video 1

কিভাবে স্ক্রিন ভিডিও রেকর্ড করবেন?

আপনি একটি Chrome Extension এর মাধ্যমে সহজেই স্ক্রিন রেকর্ড করতে পারেন।

প্রথমে Extension টি Chrome Browser-এ Download করে Install করুন। আপনি এখান থেকে Download এবং Install করতে পারেন: Download and Install Loom Extension

প্রথমে আপনি নিচের স্ক্রিনশটের মতো একটি ইন্টারফেস দেখতে পাবেন। এখানে Add to Chrome বাটনে ক্লিক করুন।

screenshot screen video 1 1

এখন আপনার সামনে নতুন একটি পপ-আপ উইন্ডো আসবে। এখানে Add Extension বাটনে ক্লিক করুন। কিছুক্ষণের মধ্যেই Extension টি আপনার Chrome ব্রাউজারে অ্যাড হয়ে যাবে।

screenshot screen video 3

ব্যবহারের সুবিধার্থে আপনি Extension টি Pin করে নিতে পারেন। Pin জন্য Extension অপশন থেকে Pin বাটনে ক্লিক করুন।

screenshot screen video 9

এখন আপনাকে আপনার Gmail, Slack বা Apple অ্যাকাউন্ট দিয়ে লগইন করতে হবে। আপনার অ্যাকাউন্ট সিলেক্ট করুন।

screenshot screen video 6

এরপর আপনার আপনার নির্দিষ্ট অ্যাকাউন্ট সিলেক্ট করার জন্য আপনার অ্যাকাউন্ট গুলোর একটা লিস্ট দেখাবে। আপনি যে অ্যাকাউন্ট দিয়ে লগইন করতে চান সেই অ্যাকাউন্টটি সিলেক্ট করুন। প্রথমবার লগইনে আপনাকে টার্ম ও কন্ডিশন অ্যাকসেপ্ট করতে বলবে। সেটা অ্যাকসেপ্ট করুন।

screenshot screen video 10

এখন আপনি আপনার ব্রাউজারে Pin করে রাখা Loom Extension-এ ক্লিক করে স্ক্রিন রেকর্ড করতে পারেন। Loom Extension-এ ক্লিক করার পর একটা পপ-আপ বার আসতে পারে। আপনি সেটা স্কিপ করুন। তারপর ডানপাশে আর একটি পপ-আপ উইন্ডো দেখতে পাবেন এখানে Start Recording বাটনে ক্লিক করুন।

screenshot screen video 7

এখন আপনার আপনার স্ক্রিন সিলেক্ট করে Share বাটনে ক্লিক করুন। আপনার স্ক্রিন রেকর্ডিং শুরু হয়ে যাবে।

screenshot screen video 11

রেকর্ডিং এর পর আপনি ভিডিও ডাউনলোড করে বা লিংক কপি করে ভিডিও শেয়া করতে পারবেন।

এই Extenstion টি সম্পূর্ণ ফ্রি এবং ফ্রি ভার্শনে কিছু Limitation আছে যেমনঃ স্ক্রিন রেকর্ড সর্বচ্চ সময় ৫ মিনিট, সর্বোচ্চ ২৫ টি ভিডিও Cloud এ রাখা যাবে, Recording resolution 720p ইত্যাদি। তবে আপনি চাইলে এদের Upgrade version নিতে পারেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn