আমরা জানি WordPress একটি CMS অর্থাৎ Content Management System। বিশ্বের প্রায় ৪০% Website WordPress CMS দিয়ে তৈরি। এখন এতো পরিমান Website যখন WordPress দিয়ে তৈরি হচ্ছে তাই এই কাজটি আরো সহজ করার জন্য cPanel তাদের নতুন একটি Application lunch করেছে যার নাম WordPress Toolkit। আপনার সিপ্যানেলে WordPress Toolkit না থাকলে আপনি আপনার Hosting Provider এর সাথে যোগাযোগ করে আপনার cPanel এ active করে নিতে পারেন।

WordPress Toolkit ব্যবহার করে আপনি সহজে ১ ক্লিকে আপনার Domain এ WordPress Install করতে পারেন। নিচে দেখানে পদক্ষেপগুলো অনুসরণ করে আপনি WordPress Toolkit ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ইনস্টল করতে পারেন। এজন্য-

প্রথমে আপনার cPanel এ Login করুন।

এরপর Scroll করে নিচের দিকে আসুন অথবা সার্চবারে WordPress Toolkit লিখে সার্চ করুন Domains সেকশনে WordPress Toolkit অপশন দেখতে পাবেন এখানে ক্লিক করুন।

এখন আপনার সামনে দুইটি Option আসবে Install এবং Scan এখানে Install অপশনে ক্লিক করে আপনার Domain এ নতুন WordPress Install করতে পারবেন আর Scan অপশনে ক্লিক করে আগে থেকে WordPress Install আছে এবং লিস্টে দেখাচ্ছে না এমন website টি এখানের List এ নিয়ে আসতে পারবেন।

WordPress Install করার জন্য Install WordPress এ ক্লিক করুন।

এরপর আপনি কিছু আলাদা আলাদা Option পবেন যথাঃ

General সেকশন থেকে আপনার Installation path অর্থাৎ Domain, Website title, Plugin/theme set, Website language, এবং Version ইত্যাদি select করুন।

WordPress Administrator: এখানে থেকে আপনি WordPress এর Admin Panel এ Login User Name, Password, এবং Email পরিবর্তন করুন অথবা আপনি যেমন আছে তেমনি রাখতে পারেন। কারন আপনি চাইলে WordPress Toolkit ব্যবহার করে User ID & Password ছাড়াই Login করতে পারবেন।

Database: এখানে আপনি চাইলে WordPress Install Database name, Database table prefix, Database user name, এবং Database user password যেমন আছে তেমনি রেখে দিতে পারেন। অথবা নিজের ইচ্ছা মতো দিতে পারেন।

Automatic Update Settings: এখানে আপনি যদি আপনার Install করা WordPress, Theme, এবং Plugins এর Auto Update করতে চান তাহলে ক্লিক করে Enable করে দিতে পারেন। অথবা যেমন আছে তেমনি রেখে Install এ ক্লিক করতে পারেন।

এখন আপনার Selected Domain এ WordPress Install শুরু হয়ে যাবে। আপনি বাম পাশে এর Progress window দেখতে পারবেন।

Leave a Comment