RDP কি?

RDP হলো একটি নেটওয়ার্ক কমিউনিকেশন প্রোটকল যেটি তৈরি করেছে মাইক্রোসফট কর্পোরেশন। আরডিপির এর মাধ্যমে আপনি অন্য কোন লোকেশনে থাকা কম্পিউটার কে ইন্টারনেটের মাধ্যমে এক্সসেস করতে পারবেন। RDP এর পূর্ণরূপ হলো (Remote Desktop Protocol)

যদি সহজ কথায় বলি: RDP ব্যবহার করে আপনি যে কোন জায়গায় বসে আপনার কম্পিউটার বা মোবাইল দিয়ে অন্য কোন কম্পিউটার ব্যবহার করতে পারবেন।

রেসিডেন্সিয়াল RDP কি?

রেসিডেন্সিয়াল আরডিপি বলতে বোঝায় হোম ইন্টারনেট ভিত্তিক RDP কে। আপনি যে লোকেশনে Residential RDP নিবেন ওই লোকেশনে যারা লোকালি ইন্টারনেট সার্ভিস দেয় তাদের RDP সার্ভিস ব্যবহার করতে পারবেন। এটা অনেকটা পার্সোনাল কম্পিউটাররের মতো।

কমার্সিয়াল RDP কি?

বাণিজ্যিক কাজে ব্যবহার হয় এবং ডাটা সেন্টার থেকে প্রভাইড করা হয় এগুলোকে কমার্সিয়াল RDP বলে। এটিও একটি পার্সোনাল কম্পিউটারের মতো।

আরডিপি কেন ব্যবহার করবেন? এর সুবিধা কি?

প্রয়োজনভেদে RDP বিভিন্ন কাজে ব্যবহার করা হয়ে থাকে যেমন:
speedometer

হাই স্পিড ইন্টারনেট

২০২১ সালের একটি রিপোর্টে আমরা দেখতে পাই ইন্টারনেট স্পিডের দিক থেকে বিশ্বের ১৩৭ টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৩৫ তম ☹️ আমাদের দেশের ইন্টারনেট প্যাকেজের দাম এবং ইন্টারনেট স্পিড কোনটাই সুবিধার না। কিন্তু এমন অনেক ধরণের কাজ আছে যা হাই স্পিড ইন্টারনেট ছাড়া করা সম্ভব না, আর এখানেই RDP এর কোন বিকল্প নেই। আরডিপি ব্যবহার করে কয়েকশ এমবিপিএস থেকে কয়েক জিবিপিএস স্পিডে ইন্টারনেট ব্যবহার করা যায় 🙂

ip

ভিন্ন লোকেশনের আইপি

প্রয়োজনভেদে আমাদের ভিন্ন ভিন্ন লোকেশনের আইপি এর দরকার পড়ে, তাছাড়া বাংলাদেশের আইপি ব্যবহার করে সব সাইটের এক্সসেস করা যায় না। কিন্তু আরডিপি ব্যবহার করে এই প্রবলেম সলভ করা সম্ভব, কেননা প্রতিটা RDP এর সাথে লোকেশন ভেদে ১ টি করে Dedicated IP থাকে।

hosting 1

স্টোরেজ সুবিধা

প্যাকেজভেদে RDP এর বিভিন্ন সাইজের স্পেস থাকে, তাই আপনার প্রয়োজন অনুসারে যে কোন প্যাকেজ নিয়ে স্টোরেজ হিসেবে ব্যবহার করতে পারবেন, আপনার পার্সোনাল পিসির স্টোরেজ যেমন ভাবে ইউজ করেন ঠিক তেমন ভাবেই ইউজ করতে পারবেন।

survey

সার্ভে

সার্ভে করার জন্য অনেকেই ডেডিকেটেড আইপি, পেইড ভিপিএন ক্রয় করে থাকে কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই এসব কাজে আসে না যার ফলে ইনভেস্ট বিফলে যায়😑 রেসিডেন্সিয়াল আরডিপির মাধ্যমে Dedicated IP এবং Paid VPN এর থেকে ভালোভাবে সার্ভে করা যায় এবং যারা সার্ভের কাজ প্রতিনিয়ত করে থাকে তাঁরা অধিকাংশই RDP ব্যবহার করে থাকেন।

remote access

ভার্চুয়াল পিসি

যদি এমন হতো, যে আমরা যে কোন জায়গাতেই যাই না কেন আমাদের কম্পিউটার থাকবে সবসময় সাথে, যে কোন সময় এটি এক্সসেস করা যাবে তাহলে কেমন হতো? হ্যাঁ 🙂 আপনার যদি RDP নেওয়া থাকে তাহলে পৃথিবীর যে কোন প্রান্ত থেকে যে কোন মুহূর্তে মোবাইল, কম্পিউটার বা ট্যাব দিয়ে আরডিপি এক্সসেস করতে পারবেন এবং ভার্চুয়াল পিসি হিসেবে ব্যবহার করতে পারবেন।

transfer

ডাটা টান্সফার

ওয়েবসাইট মাইগ্রেশন বা যে কোন বড় সাইজের ডাটা ট্রান্সফারের কাজে আমাদের হাই স্পিড ইন্টারনেট কানেকশন এবং ২৪/৭ অন থাকবে এমন কম্পিউটারের প্রয়োজন হয় কিন্তু হাই স্পিড ইন্টারনেট এবং নিরবিচ্ছিন্ন ইলেকট্রিসিটি আমাদের দেশে কোন টাই নেই 😑 যেহেতু আরডিপি ২৪/৭ অন রাখা যায় এবং ইন্টারনেট স্পিড অনেক ফাস্ট হয়ে থাকে তাই বড় বড় ডাটা ট্রান্সফার এবং ওয়েবসাইট মাইগ্রেশনের কাজে RDP ব্যবহার করা যায়।

speedometer

হাই কনফিগার রিসোর্স

প্রিমিয়াম প্যাকেজ নিয়ে চাইলে সহজেই আপনার মোবাইল বা কম্পিউটার দিয়ে হাই কনফিগার রিসোর্স ব্যবহার করতে পারবেন।

working

অফিসের কাজ

এমন অনেক কোম্পানী আছে যারা তাঁদের এম্পলিয়িদের আরডিপি তে হোম অফিস করতে দিয়ে থাকে।

support

অটোমেশন ২৪/৭

বিভিন্ন ধরণের সফটওয়্যার, স্ক্রিপ্ট রান বা অটোমেশনের কাজের জন্য আমাদের এমন একটি কম্পিউটারের প্রয়োজন পড়ে যেটা ২৪/৭ অন থাকবে যেটি কিনা আমাদের পারসোনাল কম্পিউটার দিয়ে করা সম্ভব নয়, কিন্তু RDP ব্যবহার করে চাইলে ইজিলি এইসব কাজ করা সম্ভব কেননা আরডিপি ২৪/৭ যতক্ষণ ইচ্ছা অন করে রাখতে পারবেন।

accounting

মার্কেটপ্লেস একাউন্ট ম্যানেজ

অনেক ফ্রিলান্সার আছেন, যারা টিম হিসেবে ২৪/৭ মার্কেটপ্লেসে একটিভ থাকেন এবং কাজ করেন আরডিপির মাধ্যমে। RDP তে আপনার মার্কেটপ্লেসের একাউন্ট লগিন করে খুব সহজেই ২-৩ জন ব্যবহার করতে পারবেন।

ITNUT BOOK 1
অফলাইনে পড়তে PDF ডাউনলোড করুন
22 1

RDP এর অসুবিধা কি?

RDP কিভাবে ব্যবহার করে?

আপনি যেখান থেকেই RDP ক্রয় করেন না কেন, আপনার প্রভাইডার আপনাকে একটি ডেডিকেটেড আইপি এবং পাসওয়ার্ড দিবে যা দিয়ে আপনার উইন্ডোজ পিসির প্রি-ইন্সটল সফটওয়্যার (Remote Desktop Connection) এর মাধ্যমে RDP তে লগিন করতে পারবেন এবং লগিন করার পর আপনার পার্সোনাল কম্পিউটার অন করলে যেমন ইন্টারফেস আসে ঠিক তেমনি সবকিছু পেয়ে যাবেন, যেখানে আপনার প্রয়োজনীয় যাবতীয় কাজ সম্পন্ন করতে পারবেন।

উইন্ডোজ OS এর জন্য এই ডিফল্ট সফটওয়্যার টি বেস্ট, আপনার উইন্ডোজ সার্চবারে Remote Desktop Connection লিখলেই এটি পেয়ে যাবেন। আর যদি আপনি ম্যাক বা অন্য কোন OS ইউজার হয়ে থাকেন সেক্ষেত্রে এই সফটওয়্যারটি আপনাকে ডাউনলোড করে ইনস্টল করে নিতে হবে। এছাড়া RDP অন অফ সহ অনান্য সকল কাজ আপনার প্রভাইডারের ক্লায়েন্ট এরিয়া থেকে ম্যানেজ করতে পারবেন।

আরডিপি কি সিকিউর?

RDP এর সিকিউরিটির বিষয়টি অনেকটাই নির্ভর করবে আপনি যে প্রভাইডার থেকে আরডিপি নিচ্ছেন তার ওপর। মার্কেটে এই মুহূর্তে অসংখ্য প্রভাইডার আছে যারা ক্রাক লাইসেন্স, নাল থীম ইত্যাদি ব্যবহার করে থাকে। তাছাড়া তাঁদের সিকিউরিটি প্রটেকশনে বিশেষ কোন ব্যবস্থা থাকে না 😑 যার ফলে তাঁদের কাস্টমারদের ডাটা খুবই রিস্কে থাকে এবং কাস্টমারও নিজের অজান্তেই তাঁদের ডাটা বিপদের মুখে ফেলে দেয় 🤕 তাই RDP নেবার আগে অবশ্যই যাচাই করে ভালো কোন প্রভাইডার থেকে নিবেন।

সিকিউরিটির আরো একটা অংশ নির্ভর করবে ইউজারের ওপর। আপনি যদি সাইবার সচেতন হয়ে থাকেন এবং সবকিছু প্রপারলি মেইনটেইন করতে পারেন তাহলে সিকিউরিটিতে ইস্যুতে পড়ার সম্ভবনা অনেকটাই কম। যদি ভালো কোন প্রভাইডার থেকে আরডিপি সার্ভিস নিয়ে থাকেন এবং একই সাথে আপনি নিজে যদি প্রপার সিকিউরিটি মেইনটেইন করে থাকেন তাহলে আরডিপি আপনার জন্য সিকিউর।

aa

আপনার পার্সোনাল কম্পিউটার এ অ্যাটাক হতে পারে, কম্পিউটার চুরি হতে পারে বা কোন দুর্ঘটনার কবলে পড়তে পারে কিন্তু RDP তে এই সম্ভাবনা কম, কেননা আরডিপির প্রভাইড করা হয় কোন না কোন ডাটা সেন্টার থেকে আর ডাটা সেন্টারের সিকিউরিটি ব্যবস্থা খুবই হাই লেভেলের হয়ে থাকে এবং আপনার ডাটার মাল্টিপল লোকেশনে ব্যাকআপ থাকে, তাই কোন কারণে যদি দুর্ঘটনার কবলে পড়েও যান ব্যাকআপ থাকার কারণে আপনার ডাটার কোন ক্ষতি হচ্ছে না, অন্য সার্ভার থেকে সহজেই আপনার প্রভাইডার চাইলে ব্যাকআপ রিস্টোর করে দিতে পারবে।

11

RDP কি মোবাইলে ব্যবহার করা যাবে?

হ্যাঁ 🙂 আপনি যদি স্মার্ট ফোন ইউজার হয়ে থাকেন তাহলে খুব সহজেই আপনার মোবাইল দিয়ে আরডিপি ব্যবহার করতে পারবেন।

RDP এর দাম কেমন?

প্রভাইডার এবং প্যাকেজ ফিচারর্সভেদে আরডিপি প্রাইজ বিভিন্ন রকমের হয়ে থাকে। ভালো প্রভাইডার থেকে ফিচারর্সসম্পূর্ণ প্যাকেজ নিলে প্রাইজ বেশি হবে আর আপনার ডাটা রিস্কে ফেলে যদি কমদামি প্রভাইডার থেকে নেন তাহলে কম প্রাইজেই পেয়ে যাবেন।

33

IT Nut Hosting - RDP Packages

  • Monthly
  • Yearly
  • 2 Years
  • 3 Years
Screenshot 27 2

Over 300+ customers worldwide rated us excellent on trust pilot, Google Logo & Others

কেন আমাদের থেকে RDP সার্ভিস নিবেন?

nut birali brown

RDP নিয়ে কিছু প্রশ্ন উত্তর:

উত্তর: না, আমরা কমার্সিয়াল RDP প্রভাইড করি।

উত্তর: সাধারণত অধিকাংশ সার্ভের কাজে রেসিডেন্সিয়াল RDP এর প্রয়োজন হয়, আমরা যেহুতু কমার্সিয়াল আরডিপি প্রভাইড করে থাকি তাই এটি দিয়ে সার্ভে করা যাবে না।

সফটওয়্যার এবং হার্ডওয়্যার উভয় লেভেলে আমাদের সিকিউরিটি ব্যবস্থা রয়েছে, তাই আপনার RDP আমাদের কাছে সিকিউর।

হ্যাঁ, আপনি চাইলে ৩ দিনের ফ্রি ট্রায়েল নিয়ে আমাদের সার্ভিস যাচাই করে দেখতে পারেন।

Customer Feedback

It’s not our goal to get nice testimonials and reviews, We want to satisfy you Let’s have an amazing ride with us.