You are currently viewing WordPress কি? কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয়?

ওয়ার্ডপ্রেস হল একটি CMS (Content Management System) যা প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ Php এবং মাইএসকিউএল দিয়ে তৈরি করা । বর্তমানে ৩৫ % এর বেশি ওয়েবসাইট ওয়ার্ডপ্রেস দিয়ে করা । ওয়ার্ডপ্রেস দিয়ে খুব সহজেই একটি প্রোফেসনাল ওয়েবসাইট বা পার্সোনাল ব্লগ ওয়েবসাইট তৈরি করা সম্ভব । সহজ ভাষায় বললে WordPress হলো একটি  Open Sourse ওয়েবসাইট তৈরি করার সফটওয়্যার।

WordPress এত জনপ্রিয় কেন?

ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তার পেছনে অনেক কারন রয়েছে তাদের মধ্যে অন্যতম হল Open Source। অর্থাৎ ফ্রি সফটওয়্যার হওয়ায় যে কেউ বিনামূল্যে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে ওয়েবসাইট তৈরী করতে পারে।

অন্যান্য কোম্পানিগুলো যখন ওয়েবসাইট তৈরি করার জন্য মোটা অংকের টাকা দাবি করে, ওয়ার্ডপ্রেস সেখানে ফ্রী সার্ভিস দেয় এবং ব্যবহারকারীকে নিজের ইচ্ছা মতো কাস্টমাইজ করার সুযোগ দেয় ।

এছাড়াও ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য অসংখ্য থিম এবং প্লাগিন ফ্রী তে প্রভাইড করে, যেগুলোর ব্যবহার করে একজন ওয়ার্ডপ্রেস ব্যবহারকারী খুব সহজে নিজের জন্য একটি প্রফেশনাল ওয়েবসাইট তৈরি করে নিতে পারে একদম ফ্রীতে।

কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে হয়?

সাধারনত তিন ভাবে আমরা হোস্টিং এ ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারি। 

১. ম্যানুয়ালি।
২. সফটাকুলাস দিয়ে। এবং
৩. ওয়ার্ডপ্রেস টুলকিট দিয়ে।

সফটাকুলাস দিয়ে কিভাবে ওয়ার্ডপ্রেস ইন্সটল করবেন?

সফটাকুলাস হলো একটি স্ক্রিপ্ট লাইব্রেরি যা বিজনেস এবং ওপেন সোর্স ওয়েব এপ্লিকেশন ইনস্টলেশন এবং ম্যানেজ করতে ব্যবহার করা হয়।

সফটাকুলাস দিয়ে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার জন্য আমাদের প্রথমে cPanel এ লগিন করতে হবে । তার পর নিচের স্টেপ গুলো অনুসরণ করে সহজেই ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারবেন।

cPanel এ লগিন করার পরে WordPress Manager By Softaculous এই আইকন এ ক্লিক করুন ।

1

এরপরের উইন্ডো ওপেন হলে Install বাটনে ক্লিক করুন।

2

এখন Software Setup সেকশন থেকে যে ডোমেইনে ওয়ার্ডপ্রেস Install করতে চান সেই ডোমেইন এবং ওয়ার্ডপ্রেস ভার্সন সিলেক্ট করুন ।

dZ7JOK8HAeEjVMfJsJIn6HDZzKyKUEhWm6Z1s ccIJYezX500WI6frLDagDskjZC6VxuFeWNgS76KLq WRb9 Xnj NwwV akbjpBd15w7vYIiU8WGbW L3K0qkgmjNQCbwC33lX0

Site Settings সেকশন থেকে ওয়েবসাইটের Name এবং Description দিন ।
তারপর Admin Account এর Username টাইপ করুন এবং Admin Password এ স্ট্রং সিকিউর পাসওয়ার্ড ব্যবহার করুন । এতে করে আপনার ওয়েবসাইট হ্যাক হবার সম্ভবনা কমে যাবে এবং আপনার ওয়েবসাইট সুরক্ষিত থাকবে। অ্যাডমিন ইমেইল এর জায়গায় আপনার ইমেইল অ্যাড্রেস দিন যাতে করে পরবর্তীতে Password ভুলে গেলে Recover করতে পারেন।

4

তবে আপনি চাইলে ল্যাঙ্গুয়েজ চেঞ্জ এবং প্লাগিন ইন্সটল করতে পারবেন এই সেকশনে অথবা যা আছে তা Defult রাখতে পারেন। এখানে কিছু পরিবর্তন নাও করতে পারেন। 

শেষের এই স্টেপে আপনি Advance Option থেকে ডাটাবেজ নেম এবং টেবিল প্রিফিক্স চেঞ্জ করতে পারবেন অথবা কিছু পরিবর্তন না করে Default  রেখে ইন্সটল বাটনে ক্লিক করে ওয়ার্ডপ্রেস ইন্সটল সম্পন্ন করতে পারেন। 

4lc0rnPeCoaXvHJbJzE4JcdVgpzmHy0sGvNLs1IhBtT28WwVyPWo2arFXueCaFNBdfQh8x7Ix 04rYHURFmCKuAT9PJzygPiy7hIjI9gkgW5h3WAXP 0Iv1ypPcsbf2Ev9W2S9Xm

এইভাবে আপনি খুব সহজেই আপনার হোস্টিং কন্ট্রল প্যানেল বা সিপ্যানেল থেকে সফটাকুলাস অ্যাপ ইন্সটলার এর মাধ্যমে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারেন। আর এখানে যে ইউজার নেম এবং স্ট্রং সিকিউর পাসওয়ার্ড দিয়েছেন সেই ডিটেইলস দিয়ে আপনার ওয়ার্ডপ্রেসে লগইন করতে পারেন। 

Leave a Comment