You are currently viewing কিভাবে ওয়ার্ডপ্রেস থিম ইন্সটল করবেন ?

আমরা কয়েক টি উপায়ে ওয়ার্ডপ্রসের থিম ইন্সটল করতে পারি, এর মধ্যে সব থেকে সহজ উপায়টি হলো ওয়ার্ডপ্রেস স্টোর থেকে ফ্রী থিম ইন্সটল করা। তাই আজকের আর্টিক্যালে আমরা WordPress Store থেকে OceanWP ফ্রী থিম কিভাবে ইন্সটল করে সেই প্রসেস জানব। 

যে কোন থিম ইন্সটল করার জন্য আমাদের প্রথমে ওয়ার্ডপ্রেসের ড্যাশবোর্ডে লগিন করতে হবে। তারপর Appearance থেকে Theme এ ক্লিক করতে হবে।

1 2

Theme এ ক্লিক করার পরে পূর্বের ইন্সটল করা থিম গুলো এবং কোন থিম টি Active রয়েছে তা এই পেইজে দেখা যাবে। নতুন থিম অ্যাড করার জন্য আমাদের Add New বাটনে ক্লিক করতে হবে।

2 2

Add New বাটনে ক্লিক করার পরে এখানে অনেক থিম দেখতে পাওয়া যাবে যেগুলো সম্পূর্ণ ফ্রী তে ইন্সটল করতে চান। এছাড়াও আপনি এখানে আপনার পছন্দের থিমটি সার্চ অপশন থেকে সার্চ করে খুজে নিয়ে ইন্সটল করতে পারেন।

3 1

এখন আপনার পছন্দের থিমটির উপরে Mouse Hover করলে Preview এবং Install করার অপশন দেখাবে । সেখান থেকে ইন্সটল বাটনে ক্লিক করে  থিম টি ইন্সটল করুন। এখানে OceanWP থিম টি ইন্সটল প্রসেস দেখানো হয়েছে।

4 2

থিম ইন্সটল হয়ে গেলে থিম টি অ্যাক্টিভ করে নিতে হবে। একটিভ করার জন্য আপনার পছন্দের থিমের পাশে থাকা Active বাটনে ক্লিক করুন। 

5 1

থিম অ্যাক্টিভ করা হয়ে গেলে কিছু Essential প্লাগিন ইন্সটল করে নিতে হয় Pre Build Website এর ডেমো ইমপোর্ট করার জন্য। আপনি চাইলে একবারে শুরুর থেকে ওয়েবসাইট তৈরি করতে পারেন। প্লাগিন ইন্সটল করার জন্য Begin Installing Plugins এ ক্লিক করতে হবে।

6

তারপর Ocean Extar প্লাগিন টি ইন্সটল করে নিতে হবে 

7

প্লাগিন ইন্সটল করা হয়ে গেলে  Return To The Dashboard এ ক্লিক করুন।

8

ক্লিক করার পরে ড্যাশবোর্ডে নিয়ে আসবে সেখান থেকে  Run The Setup Wizerd এ ক্লিক করতে হবে।

9

ক্লিক করার পরে OceanWP থেকে একটি Welcome Window শো করবে। Get Started বাটনে ক্লিক করার পর Demo Theme ইন্সটল করে নিতে পারবেন অথবা skip করে এরটি পরেও করা ইন্সটল করতে পারেন।

10

Get started বাটনে ক্লিক করার পরে ক্যাটাগরি অনুযায়ী Demo Template গুলো দেখতে পারবেন এবং সেগুলোর Live Preview দেখা যাবে। আপনি চাইলে এখানে লাইভ প্রিভিউ দেখে নিতে পারেন। 

11

এখন আপনি যদি Demo Theme Template ইন্সটল করতে চান তবে এটি ইন্সটল করার জন্য আপনার পছন্দের Template টি সিলেক্ট করে Install Demo বাটনে ক্লিক করুন।

12

ক্লিক করার পর স্ক্রিনে নতুন একটি পেজ দেখতে পাবেন সেখান থেকে ডেমোতে কোন কোন ফাইল ইমপোর্ট করতে চাচ্ছেন তা সিলেক্ট করার অপশন গুলো দেখা যাবে। সঠিক ভাবে ডেমো ইমপোর্ট করার জন্য Required Plugins থেকে সবগুলো প্লাগিন ইন্সটল করে নিতে হবে এবং XML,Customizer ও Widgets এই সব গুলো সিলেক্ট করে Import এ ক্লিক করতে হবে। এখন আপনি স্ক্রিনে দেখতে পারবেন যে আপনার Demo Import হয়েছে।

13

Demo Import হয়ে গেলে Customize সেকশনে নিয়ে যাবে এবং যেখান থেকে সাইটের লোগো,টাইটেল,ট্যাগ লাইন,আইকন ইত্যাদি সেটআপ আপনি করে নিতে পারেন । Customize করা হয়ে গেলে Next সেকশনে মুভ করতে পারেন অথবা Customization Skip করে এটি পরেও করে নিতে পারেন।

14

সব শেষে নতুন একটি উইন্ডো পারবেন যেখান থেকে View Your Website বাটনে ক্লিক করলেই আপনার ওয়েবসাইটে নিয়ে যাবে এবং আপনার ওয়েবসাইট টি ভিজিট করতে পারবেন।

15

এখন আমরা আমাদের ওয়েবসাইট টি লাইভ দেখতে পারবো ঠিক ডেমো তে যে রকম টি দেখেছিলাম।

16

Leave a Comment