You are currently viewing ওয়ার্ডপ্রেস ম্যানুয়ালি কিভাবে ইন্সটল করবেন?

আপনি খুব সহজেই সফটাকুলাস এবং টুলকিট দিয়ে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারেন। তবে আপনি চাইলে ম্যানুয়েলে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারেন। অনেক সময় অটোমেটিক ইন্সটল করার সময় অনেক সমস্যার সমূখীন হতে হয় আমাদেরকে তখন ম্যানুয়েলে ওয়ার্ডপ্রেস ইন্সটল করার প্রয়োজন হয়।

ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইন্সটল করার জন্য প্রথমে কয়েকটি ধাপে কাজ সম্পূর্ণ করতে হবে এবং তারপর আপনি ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে পারবেন। ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইন্সটল করার জন্য আমাদের প্রথমে সিপ্যানেল লগিন করতে করুন। তারপর একটি ডাটাবেজ তৈরি করে ডাটাবেজের জন্য একটি ইউজার তৈরি করতে হবে এবং ডাটাবেজের সাথে ইউজার কানেক্ট করতে হবে। এরজন্য প্রথমে MySQL Database ক্রিয়েট করার জন্য নিচের ধাপগুলো অনুসরণ করতে হবে।

ডাটাবেজ ক্রিয়েট করার প্রসেস

১। ডাটাবেজ তৈরির জন্য প্রথমে সি-প্যানেলে লগিন করে ডাটাবেজ সেকশন থেকে MySQL® Databases আইকনে ক্লিক করুন।

1 9

২। MySQL® Databases পেইজ ওপেন হলে Create New Database সেকশন থেকে ডাটাবেজের একটি নাম দিয়ে Create Databes বাটনে ক্লিক করে একটি ডাটবেস ক্রিয়েট করতে হবে। আপনার ডাটাবেস টি ক্রিয়েট হয়ে গেলে আপনি একটি সাকসেস ম্যাসেজের মাধ্যমে আপনি ক্রিনে দেখতে পারবেন। এবং আপনার কম্পিউটারের একটি নোট প্যাড ওপেন করে এই ইউজারনেম টি কপি করে সেভ করুন। 

2 9

৩। তবে আপনি Modify Databases সেকশন থেকে ডাটাবেস মডিফাই করতে পারেন। যদি আপনি ডাটাবেস ভূল করে ক্রিয়েট করেন বা মডিফাই করার দরকার হয়। অথবা ডাটাবেস আপনি ডিলিট করেও আবার ক্রিয়েট করতে পারেন।

3 8

৪। ডাটাবেস ক্রিয়েট করা হয়ে গেলে উক্ত ডাটাবেসের জন্য একটি ডাটাবেজ ইউজার তৈরি করার প্রয়োজন হবে। এর জন্য স্ক্রল করে MySQL User সেকশন থেকে ইউজার নেম এবং একটি সিকিউর শক্তিশালী পাসওয়ার্ড টাইপ করুন এবং তা নোট প্যাডে সেভ করে Create User বাটনে ক্লিক করুন। ইউজার ক্রিয়েট হলে একটি Confirmation Message আপনি উইন্ডোতে দেখতে পাবেন। তবে আপনি যদি চান পাশে থাকা জেনারেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করে আপনি একটি সিকিউর শক্তিশালী পাসওয়ার্ড জেনারেট করে নিতে পারেন।

4 9

৫। এখন আমাদের ডাটাবেজ টি ইউজার এর সাথে যুক্ত করতে হবে তাহলেই আমাদের ডাটাবেজ টি ব্যবহারের জন্য প্রুস্তুত হয়ে যাবে। ডাটাবেজের সাথে ইউজার কানেক্ট করার জন্য Add User To Database সেকশন থেকে USER এর ডাউন এরো বাটনে ক্লিক করলে PopUp শো করবে সেখান থেকে যে ইউজার ক্রিয়েট করেছেন তা সিলেক্ট করুন এবং DATABASE  ডাউন এরো বাটনে ক্লিক করে PopUp থেকে আপনার নতুন ডাটাবেজ টি সিলেক্ট করে ADD বাটনে ক্লিক করুন।

5 6

৬। এখন আপনি নতুন একটি পেইজ দেখতে পাবেন যেখানে Manage User Privileges নামে একটি সেকশন দেখতে পাবেন এবং তার নিচে আমরা যেই ইউজার আর ডাটাবেজ সিলেক্ট করেছি অ্যাড করার জন্য সেটি দেখতে পারবেন।  এখান থেকে ডাটাবেজের ইউজার কে কিসের কিসের অ্যাক্সেস দিতে চাইছেন সেগুলো সিলেক্ট করে দিন অথবা “ALL PRIVILEGES“ এই Option এর পাশে টিক দিয়ে সব গুলো একসাথে সিলেক্ট করে নিচে থেকে Make Changes বাটনে ক্লিক করুন। এখন উপরে একটি Confirmation Message দেখতে পাবেন যার মানে সঠিক ভাবে ডাটাবেজে ইউজারটি যুক্ত হয়েছে।

6 5

ম্যানুয়ালি ওয়ার্ডপ্রেস ইন্সটলেশন প্রসেস

১। ওয়ার্ডপ্রেস ইন্সটল করার জন্য প্রথমে ওয়ার্ডপ্রেস ডাউনলোড করতে হবে। এরজন্য wordpress.org এই লিঙ্ক ভিজিট করার পর উপরের ডানপাশের “Get WordPress” বাটনে ক্লিক করতে হবে।

7 5

২। তারপর স্ক্রল করে “Download WordPress” বাটনে ক্লিক করুন। ওয়ার্ডপ্রেস ফাইল টি আপনার লোকাল কম্পিউটারে ডাউনলোড শুরু হয়ে যাবে এবং ডাউনলোড সম্পন্ন হয়ে গেলে তা আপনার পিসির ডাউনলোড ফোল্ডারে খুব সহিজেই পেয়ে যাবেন।

8 5

৩। এখন আপনার সিপ্যানেলে লগিন করে FIle Manager থেকে যে ডোমেইনে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে চাচ্ছেন সেই ডোমেইনের রুট Directory তে আপনার ডাউনলোড করা ওয়ার্ডপ্রেস ফাইল টি আপলোড করতে হবে।

9 3

৪। এখানে মনে রাখা জরুরি যে আমরা যেই ডোমেইন টি তে ওয়ার্ডপ্রেস ইন্সটল করতে চাচ্ছেন তা যদি আপনার সিপ্যানেলের প্রাইমারি ডোমেইন হয় তবে তার রুট Directory বা Location হবে public_html
আর যদি অ্যাডঅন অথবা সাবডোমেইন হয় তাহলে ফাইল ম্যানেজারে সেই ডোমেইনের নামে একটি ফোল্ডার দেখতে পাবেন। 

10 3

৫। রুট ডাইরেক্টরিতে প্রবেশ করার পরে উপরের মেনু থেকে Upload বাটনে ক্লিক করুন এবং নতুন একটি উইন্ডো ওপেন হলে সেখান থেকে Select File বাটনে ক্লিক করে ডাউনলোড করা ওয়ার্ডপ্রেস ফাইল টি করুন অথবা ওয়ার্ডপ্রেস ফাইল টি ড্রাগ করে Box এর উপরে ছেরে দিলেই আপলোড হবে। আপলোড সম্পূর্ণ হলে ১০০% Compleat দেখাবে এবং প্রোগ্রেস বার সবুজ হয়ে যাবে।

11 3

৬। Upload শেষ হলে File Manager Reload দিলেই আপলোডকৃত .Zip ফাইল টি দেখতে পাবেন। 

12 3

৭। এখন ওয়ার্ডপ্রেস .Zip file টি Extract করার জন্য ফাইলটির উপরে মাউস রেখে রাইট ক্লিক করলেই কতগুলো PopUp Option Show করবে।  সেখান থেকে Extrect বাটনে ক্লিক করলেই নতুন একটি PopUp Window শো করবে সেখানে public_html বা ডোমেইন Path দিয়ে Extract Files বাটনে ক্লিক করতে হবে। 

13 3

৮। Extract Files বাটনে ক্লিক করার পরে একটি উইন্ডো শো করবে যেটাতে ঠিক কোন ফাইলগুলো Extract হয়েছে তার একটি রেজাল্ট দেখতে পাবেন। সফল ভাবে Extract করা শেষ হলে আমরা File Manager থেকে .Zip file টি Delete করে দিন।

14 3

৯। এখন ফাইল ম্যানেজারে শুধু ওয়ার্ডপ্রেস নামে একটি ফোল্ডার দেখতে পারবেন। সেটির ভিতরে প্রবেশ করে সব ফাইলগুলো সিলেক্ট করে Move করে আমাদের Parent Directory তে নিয়ে আসতে হবে। তার জন্য টপবার মেনুর Select All বাটনে ক্লিক করে সব ফাইল সিলেক্ট করুন এবং মাউস এর রাইট বাটন ক্লিক করার পরে একটি PopUp উইন্ডো ওপেন হবে সেখান থেকে মুভ বাটনে ক্লিক করুন।

15 3

১০। নতুন একটি উইন্ডো দেখতে পাবেন এবং ফাইলগুলো যে লোকেশনে Move করতে চান সেটির Path/Directory দিয়ে Move করুন।

যদি ফাইলগুলো public_html এ নিয়ে যেতে চান তবে Enter File Path এ public_html দিয়ে Move Files বাটনে ক্লিক করুন। 

16 3

১১। ফাইল মুভ করা হয়ে গেলে আমরা ব্রাউজারে আপনার ডোমেইন নেম টাইপ করে সার্চ দিলে ওয়ার্ডপ্রেস Installetion এর একটি পেজ দেখতে পাবেন। যেখানে Language সিলেক্ট করে Continue বাটনে ক্লিক করলে একটি নতুন পেজে নিয়ে যাবে।

17 2

১২। নতুন পেজ থেকে ডাটাবেজর কিছু ইনফর্মেশন চাইবে সেগুলো Let’s Go বাটনে ক্লিক করে পরবর্তী পেজে দিতে হবে।

18 2

১৩। এখন Database name, DB username, DB password এই ইনফর্মেশন গুলো দিয়ে Submit বাটনে ক্লিক করতে হবে। আপনি ডাটাবেস ক্রিয়েট করার সময় নোট প্যাডে যে যে ইনফরমেশন সেভ করেছেন তা এখানে লাগবে।

19 2

১৪। ডাটাবেজের ইনফর্মেশন গুলো যদি সঠিক থাকে তাহলে “Run The Installation” বাটন শো করবে সেখানে ক্লিক করলে নিউ একটি Welcome Window ওপেন হবে।

20

১৫। এরপর ওয়েবসাইটে টাইটেল, লগিন করার জন্য ইউজার নেম, শক্তিশালী পাসওয়ার্ড এবং ইমেইল অ্যাড্রেস টাইপ করে Install WordPress বাটনে ক্লিক করলেই  ওয়ার্ডপ্রেস ইন্সটল সম্পন্ন হয়ে যাবে।

21

১৬। এখন প্রদানকৃত ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে আমাদের ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটের ড্যাশবোর্ডে লগিন করতে পারবেন এবং আপনার ওয়েবসাইট ডেভেলপ শুরু করতে পারেন।

22

Leave a Comment