You are currently viewing সি-প্যানলে থেকে ইমেইল ফরওয়ার্ড করার নিয়ম

আমরা সিপ্যানেল থেকে আমাদের প্রয়োজন অনুযায়ী এক বা একাধিক ইমেইল ক্রিয়েট করে থাকি। কিন্তু যখন আমাদের ইমেইল এর সংখ্যা বেড়ে যায় কিংবা বেশি পরিমাণ ইমেইল একাউন্ট ব্যবহার করতে হয় তখন প্রতিটি ইমেইল ওপেন করে করে চেক করতে কিছুটা সময়সাপেক্ষ এবং বিরক্তিকর মনে হতে পারে। এই সমস্যা সমাধান করার জন্যই সিপ্যানেল আমাদের দিচ্ছে ইমেইল ফরওয়ার্ড করার জন্য একটি সুন্দর ফিচারস। যার মাধ্যমে আমরা চাইলে অনেকগুলো ইমেইল এড্রেস শুধুমাত্র একটি ইমেইল এ ফরওয়ার্ড করতে পাববো। এছাড়াও আমরা চাইলে নির্দিষ্ট একটি ডোমেইন এর সকল ইমেইল অন্য আরেকটি ডোমেইনেও ফরওয়ার্ড করতে পারবো।

যেমন, আমার [email protected], contact@mohsinmushfiq.xyz or mail@mohsinmushfiq.xyz তিনটি ভিন্ন ভিন্ন ইমেইল একাউন্ট আছে। এখন আমি চাই, আমার যে কোন দুইটি ইমেইল এর সকল ইমেইল যে কোন একটি ইমেইল এ ফরওয়ার্ড হবে এবং তখন আমি কেবল মাত্র ঐ একটি ইমেইল এক্সেস করেই ম্যানেজ করতে পারবো।

সি-প্যানলে থেকে ইমেইল ফরওয়ার্ড করবেন যেভাবে

তাহলে চলুন দেখে নেই, কিভাবে ইমেইল ফরওয়ার্ড করতে হয়ঃ

১। প্রথমে সিপ্যানেল লগইন করে নিতে হবে।

২। সিপ্যানেল লগইন করার পর, সার্চ ফিল্ড এ “Forwarders” লিখে সার্চ করুন এবং ক্লিক করুন।

image 1

অথবা, সিপ্যানেল Email সেকশন থেকে “Forwarders” অপশনে ক্লিক করুন।

image 2

৩। “Forwarders” ইন্টারফেস এ আপনি দুইটি অপশন দেখতে পারবেন। এবার “Add Forwarder” বাটনে ক্লিক করুন।

image 3

৪। এবার “Address to Forward:” ফিল্ডে আপনার ইমেইল এর ইউজারনেম টাইপ করুন। এরপর ডোমেইন সিলেক্ট করুন এবং Destination এর আন্ডারে “Forward to Email Address” ফিল্ডে যে ইমেইল এ ফরওয়ার্ড করতে চাচ্ছেন সেটি টাইপ করুন। এখন “Add Forwarder” বাটনে ক্লিক করুন।

image 4

অভিনন্দন! আপনার ইমেইল ফরওয়ার্ড কনফিগারেশন সম্পন্ন হয়েছে।

৫। এবার, ডোমেইন ফরওয়ার্ড করতে “Forwarders” ইন্টারফেস থেকে “Add Domain Forwarder” বাটনে ক্লিক করুন।

image 5

৬। এখন, Domain অপশন থেকে ডোমেইন সিলেক্ট করুন এবং ডানপাশের ফিল্ডের যে ডোমেইন এ ফরওয়ার্ড করতে চাচ্ছেন সেটি টাইপ করুন। এখন “Add Domain Forwarder” বাটনে ক্লিক করুন।

image 6

৭। এখন, আপনি যদি আগের কনফিগার করা সকল ফরওয়ার্ড এর সামারি দেখতে পারবেন। এখন আপনি যদি কোন Email Forwarder বা Domain Forwarder ডিলিট করতে চান। তাহলে আপনাকে “Forwarders” ইন্টারফেস থেকে নির্দিষ্ট সেকশনের আন্ডারে Action বা Delete অপশনের নিচে থাকা Delete বাটনে ক্লিক করে ডিলিট করতে পারবেন।

image 7

অভিনন্দন!! আপনি ইতিমধ্যেই জানতে পেরেছেন কিভাবে ইমেইল ফরওয়ার্ড এবং ডিলিট করতে হয়। এছাড়াও আর কোন বিষয়ে জানার থাকলে আমাদের সাপোর্টে যোগাযোগ করতে পারেন। ধন্যবাদ।

Leave a Reply