You are currently viewing কিভাবে ওয়ার্ডপ্রেস পারমালিঙ্ক পরিবর্তন করতে হয়?

Permalink হলো একটি ওয়েবসাইট বা ব্লগের কোন পেজ বা পোস্ট এর স্থায়ী URL(Uniform Resource Locator) বা লিংক। Defult ভাবে ওয়ার্ডপ্রেসে “Plain” query string format এ লিঙ্ক গুলো সেট করা থাকে। যা দেখতে কিছুটা এরকম 

https://itnuthosting.com/bn/blog/it-nut-website-builder/

এক কথায়, পারমালিঙ্ক হলো কোন ব্লগ বা ওয়েবসাইটের পেজ বা পোস্টের এড্রেস।  যা সময়ের সাথে বা নিজে পরিবর্তন না করা পর্যন্ত পরিবর্তিত হয় না। অর্থাৎ যে পোস্ট বা ওয়েবপেজ এর জন্য যে পার্মালিংক সেট করা হয় সেটি অপরিবর্তিত থাকে। তবে আমরা চাইলে তা নিচের দেওয়া বিভিন্ন ফরম্যাটে পরিবর্তন করতে পারি।

1 6

সাধারনত বেশিরভাগ সময় পারমালিঙ্ক হিসেবে Post Name বেশি ব্যবহৃত হয়। এর কারন এটি SEO (Search Engine Optimization) ফ্রেন্ডলী। অনেক Expert এবং SEO Plugins গুলো রিকম্যান্ড করে পারমালিঙ্ক হিসেবে পোস্ট নেম রাখার জন্য। তবে আপনি চাইলে পারমালিঙ্ক আপনার ইচ্ছা মতো রাখতে পারেন।

পারমালিঙ্ক পরিবর্তন করার জন্য আমাদের প্রথমে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগইন করতে হবে। তারপর বামপাশের মেনুগুলোর মধ্য থেকে Settings এ মাউস পয়েন্টার হবার বা রেখে দিলে ৭ টি অপশন দেখা যাবে। এখানে থেকে সরাসরি Permalinks এ ক্লিক করতে হবে।

2 6

এই পেইজে বিভিন্ন ফরম্যাট দেখতে পারবো সেখান থেকে আমাদের পছন্দের পারমালিঙ্ক টি সিলেক্ট করে Save Changes বাটনে করতে হবে। একইভাবে আবারও Save Changes বাটনে ক্লিক করুন। তাহলেই আমাদের পারমালিঙ্ক টি পরিবর্তন হয়ে যাবে।

3 5

নোটঃ  আপনি যে অপশনই সিলেক্ট করে পারমালিংক সেট করেন না কেন। এটি সেট করার জন্য দুইবার Save Changes বাটনে ক্লিক করে দুইবার সেভ করতে হবে। 

Leave a Comment