You are currently viewing কিভাবে ওয়ার্ডপ্রেসে থিম ইন্সটল এবং ডেমো Import করতে হয়?

ওয়ার্ডপ্রেসে আপনি চাইলে ফ্রি বা পেইড যে কোন থিম আপনি ইস্টল দিতে পারেন। তবে আপনি যদ ওয়ার্ডপ্রেসে পেইড থিম ইন্সটল করতে চান তবে প্রথমে আপনাকে একটি পেইড থিম কিনতে হবে। অনেক মার্কেটপ্লেস বা কোম্পানি রয়েছে যাদের কাছে থেকে আপনি পেইড থিম কিনে নিতে পারেন।

এদের মধ্যে থেকে কিছু জনপ্রিয় ওয়েবসাইট হল Themeforest, Studiopress, Themify, WordPress, Cssigniter ইত্যাদি। আপনি যে কোন ওয়েবসাইট থেকে আপনার পছন্দের থিম টি কিনে সেটি ডাউনলোড করার অপশন পাবেন। আপনি থিম টি ডাউনলোড করে ওয়ার্ডপ্রেসে খুব সহজেই তা ইন্সটল করতে পারেন।

পেইড থিম কিনে যদি আপনি ডাউনলোড করেন তবে একটি ZIP ফাইল আপনার কম্পিউটারের ডাউনলোড ফোল্ডারে পেয়ে যাবেন। যার মধ্যে থিম এর সব ফাইল Comprassed করা রয়েছে। থিম টি ইন্সটল করার জন্য প্রথমে থিম টি Unzip বা Extract করতে হবে। তার জন্য Winrar এই Software ইন্সটল করে নিতে হবে। 

এখন ডাউনলোড করা থিম ফাইল টি সিলেক্ট করে মাউসের ডান বাটনে ক্লিক করলে Extract Hare একটি অপশন দেখতে পাবেন সেখানে ক্লিক করলেই থিম ফাইল টি Extract বা Unzip হয়ে যাবে।

1 8

ফাইল Extract করার পর থিম ফোল্ডারের ভিতরে আরও অনেক ফাইল দেখতে পারবেন যেখানে মূল Theme, Child Theme, Documentation, License Key, Slider ইত্যাদি আরও ফাইল দেখতে পারবেন। এটি সম্পূর্ণ নির্ভর করে আপনি কোন থিম টি কিনেছেন তার উপরে। এখানে আমরা Betheme ব্যবহার করছি। 

তবে আপনি যেই থিমই কিনুন অবশ্যই কিছু কমন ফাইল যেমন License Key, Parent Theme, Child Theme ইত্যাদি এমন ফাইল দেখতে পারবেন। এই ফাইল গুলো একটি পেইড থিমের অপরিহার্য অংশ। Extract সম্পূর্ণ হলে থিম টি ওয়ার্ডপ্রেসে ইন্সটল করতে পারেন।

2 8

ওয়ার্ডপ্রেসে থিম ইন্সটল করার জন্য প্রথমে ড্যাশবোর্ডে লগিন করুন। তারপর বামপাশের মেনু থেকে Appearance থেকে Theme অপশনে যেতে হবে।

3 7

থিম অপশনে যাবার পরে উপরের Add New বাটনে ক্লিক করুন।

4 8

এখন থিম আপলোড করার অপশন দেখতে পাবেন। এখানে Choose File বাটনে ক্লিক করে ডাউনলোড করা থিম ফাইল টি আপনার লোকাল পিসি বা কম্পিউটারের ফোল্ডার থেকে সিলেক্ট করে আপলোড করতে পারেন অথবা থিম ফাইলটি বক্স এর উপরে ড্রাগ করে ছেড়ে দিয়েও আপলোড করতে পারেন।

5 5

আপলোড করার জন্য Choose File বাটনে ক্লিক করে Extract করা থিম ফোল্ডারের ভিতরে থেকে Parent Theme অর্থাৎ betheme এই ফাইল টি সিলেক্ট করুন।

6 4

ফাইল টি সিলেক্ট করে Install Now বাটনে ক্লিক করুন।

7 4

ইন্সটলে ক্লিক করার পরে থিম টি ইন্সটল হয়ে গেলে Theme Install Successfully Messege দেখতে পারবেন। এখন এর নিচে থিম অ্যাক্টিভ করার অপশন দেখতে পাবেন। এখানে আপনি যদি Child Theme ইন্সটল করে অ্যাক্টিভ করতে চান তবে Go to Theme Page এ ক্লিক করুন।

8 4

এখন আগের মতো করে ঠিক একই ভাবে Child Theme টি সিলেক্ট করে Install Now বাটনে ক্লিক করুন।

9 2

Child Theme টি Installation successful হয়ে গেলে এটি Active বাটনে ক্লিক করে অ্যাক্টিভ করে নিতে হবে।

10 2

থিম অ্যাক্টিভ করার পরে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডের নিচে নতুন ইন্সটল করা Betheme Customize করার অপশন গুলো দেখতে পারবেন।

11 2

থিম অ্যাক্টিভ করার করার পরে সামনে Welcome সেকশন শো করবে যেখানে থিমের License Key দিয়ে থিম টি রেজিস্টার করে নিতে হবে। থিম অ্যাক্টিভ না করলে আমরা থিম Customize বা Demo ইমপোর্ট করতে পারবো না।

12 2

থিম অ্যাক্টিভ করার পরে ডেমো ইমপোর্ট করার জন্য Be Theme Section থেকে pre-built Website  এ ক্লিক করতে করুন। সেখানে উপরে একটা Notification দেখতে পারবেন প্রয়োজনীয় প্লাগিন গুলো ইন্সটল করার জন্য। ডেমো ইমপোর্ট করার পূর্বে আমাদের অবশ্যই Begin Installing Plugins এ ক্লিক করে প্লাগিন গুলো ইন্সটল করে অ্যাক্টিভ নিতে হবে।

13 2

প্লাগিন অ্যাক্টিভ করার পরে  Begin Installing Plugins অপশনে আসলে ক্যাটাগরির ভিত্তিতে এখানে অনেক গুলো Pre-Built Websiteবা Demo দেখতে পাবেন। যেখান থকে আপনার পছন্দের ওয়েবসাইটের ডেমো ইন্সটল করতে পাবেন।

14 2

ডেমো ইমপোর্ট করার জন্য ওয়েবসাইটের উপরে ক্লিক করলে Install করার অপশন দেখা যাবে। এই Install বাটনে ক্লিক করার পূর্বে যে কোন একটি Page Builder Select করে তারপর ইন্সটলে ক্লিক করুন। 

15 2

Install বাটনে ক্লিক করার পরে কিছু প্লাগিনের লিস্ট দেখতে পাবেন যেগুলো ইন্সটল করা থাকলে স্ট্যাটাস অ্যাক্টিভ দেখাবে এবং ইন্সটল করা না থাকলে ইন্সটল করে নিতে হবে। এইখানে আপনি আপনার পছন্দমত আপনার প্রয়োজনীয় প্লাগিন্স গুলো ইন্সটল করে নিতে পারেন। তারপর Next বাটনে ক্লিক করতে হবে।

16 2

এখন আপনার সামনে একটি ওয়ার্নিং ম্যাসেজ শো করবে Database Reset দেওয়ার জন্য। আপনার ওয়েবসাইটে যদি পূর্বের থেকে কোন ডেমো ইন্সটল করা থাকে তাহলে ডাটাবেজ রিসেট দিতে হবে। পূর্বের থেকে ডেমো ইন্সটল করা না থাকলে Skip বাটনে ক্লিক করে পরের ধাপে যেতে হবে।

17 1

এখন Complete Pre Built Website সিলেক্ট করে Install বাটনে ক্লিক করুন।

18 1

Install বাটনে ক্লিক করার পর Pre Built Website এর ডেমো ইমপোর্ট সম্পূর্ণ হয়ে যাবে এবং আপনার ওয়েবসাইটের লাইভ প্রিভিউ দেখতে পারবেন। 

19 1

তো এইভাবে আপনি খুব সহজে পেইড থিম ইন্সটল করতে পারেন। তবে আপনি যে পেইড থিমই ইন্সটল দিতে চান না কেন, মোটামুটি প্রসেস একই হবে এবং প্রায় একই ভাবে আপনার কেনা থিম টি আগে ডাউনলোড করে তা আপলোড করতে হবে। এরপর লাইসেন্স কী দিয়ে থিম একটিভ করে ডেমো ইম্পোর্ট করতে হবে।

Leave a Comment