You are currently viewing হোস্টিং প্যাকেজ আপগ্রেড ও ডাউনগ্রেড করার নিয়ম

আপনার ব্যবসা শুরুর পর বেড়ে ওঠার পাশাপাশি যখন বর্তমান সাইটের ভিজিটর বেশি হবে তখন আপনার সাইটের রিসোর্স বাড়ানোর প্রয়োজন হবে। তখন আপনার হোস্টিং রিসোর্স বাড়াতে খুব সহজেই আপনার হোস্টিং প্যাকেজ আপগ্রেড ও ডাউনগ্রেড করতে পারেন। আপনি ক্লায়েন্ট এরিয়া  থেকে খুব সহজেই শেয়ারর্ড হোস্টিং বা ভিপিএস প্যাকেজ আপগ্রেড করতে পারবেন। আপনি যদি শেয়ারর্ড হোস্টিং থেকে কোনো ভিপিএস সার্ভিসে আপগ্রেড করতে চান, তবে সার্পোট টিকিট বা লাইভ চ্যাটের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

মনে রাখা জরুরী যে, আপগ্রেড অপশন টি আপনার বর্তমান হোস্টিং প্যাকেজের বিল হিসাব করে, তাই আপগ্রেড করার জন্য আপনাকে পুরো বিলিং সাইকেলের পেমেন্ট করার প্রয়োজন নেই। এমাউন্ট টি অটোমেটিকভাবে অ্যাডজাস্ট হবে।

পদ্ধতি ১

১। আপনার হোস্টিং প্যাকেজ আপগ্রেড করার একাধিক উপায় রয়েছে,এর মাঝে সবচেয়ে সহজ উপায় হল ক্লায়েন্ট এরিয়ায় লগ ইন করে ড্যাশবোর্ডের “Services” সেকশন এ ক্লিক করুন। অথবা বাম পাশের “Services” ড্রপ ডাউন মেনু থেকে “My Services” এ ক্লিক করুন।

প্যাকেজ আপগ্রেড

২। পরের পেজে, আপনার অ্যাকাউন্ট থাকা সকল সার্ভিস গুলো লিস্ট দেখতে পারবেন। আপনি যে প্যাকেজ টি আপগ্রেড করতে চান তার পাশে থাকা থ্রি ডটস আইকনে ক্লিক করে “Upgrade/Downgrade” বাটনে ক্লিক করুন।

হোস্টিং সার্ভিস আপগ্রেড করতে হয়

  ৩। এখন আপনি আপগ্রেড করার জন্য আপনার প্যাকেজগুলো দেখতে পাবেন। এখান থেকে আপনি কোন প্যাকেজে আপগ্রেড করতে চান এবং বিলিং সাইকেল কত মাস বা বছরের জন্য নিতে চান তা নির্বাচন করুন। তারপর “CHOOSE PRODUCT” বাটনে ক্লিক করুন।

সার্ভিস আপগ্রের

৪। আপগ্রেডের জন্য যে পরিমাণ টাকা পেমেন্ট করতে হবে তা আপনি দেখতে পাবেন। আপনার পছন্দের পেমেন্ট মেথড নির্বাচন করে “Checkout” বাটনে ক্লিক করুন। ইনভয়েজটি তৈরি হবার পর আপনার পেমেন্ট গেটওয়ে পাবেন।

প্যাকেজ আপগ্রেড কিভাবে করতে হয়

৫। এখন পেমেন্ট করার সাথে সাথেই আপনার সার্ভিস টি অটোমেটিকভাবে আপগ্রেড হয়ে যাবে।

পদ্ধতি ২

১। ক্লায়েন্ট এরিয়াতে লগ ইন করে “Services” সেকশনে ক্লিক করুন। এবং আপনার অ্যাকাউন্টে একাধিক সার্ভিস নেওয়া থাকলে আপনার সার্ভিস গুলোর লিস্ট থেকে যে সার্ভিস টি আপগ্রেড করতে চান তার পাশে থাকা থ্রি ডট আইকনে ক্লিক করে “View Details” বাটনে ক্লিক করুন।

প্যাকেজ আপগ্রেড করন

৩। এখন বাম পাশে সাইড মেনুবা্র থেকে “Upgrade/Downgrade” বাটনে ক্লিক করুন।

প্যাকেজ কিভাবে আপগ্রেড করতে হয়

৪। এখন, বাকী প্রসেসগুলো পদ্ধতি-১ এর মতো অনুসরণ করে সম্পন্ন করুন।

পেমেন্ট নিশ্চিত হওয়ার পর, আপনার সার্ভিস টি অতি দ্রুত আপগ্রেড হবে। আপনি যদি এই বিষয়ে কোনো সমস্যার মুখোমুখি হন বা আরও প্রশ্ন থাকে তবে লাইভ চ্যাট বা সাপোর্ট টিকিটের মাধ্যমে আমাদের সাথে যোগাযোগ করতে পারেন।

নোটঃ আপনার সার্ভিস আপগ্রেড করার পর আপনি চাইলে, আমাদের সাথে সাপোর্টে যোগাযোগ করে আপনার সার্ভিসের জন্য এডভান্স ইনভয়েজ জেনারেট করে নিয়ে পেমেন্ট বা ক্রেডিট হিসাবে ব্যালেন্স এড করতে পারেন। 

Read this content in English: How do I upgrade my hosting package?