You are currently viewing ডোমেইন এর মালিকানা পরিবর্তন করার নিয়ম

বর্তমানে ভালো নামের একটি ডোমেইন পাওয়া খুবই দুষ্কর। কারণ কেউ না কেউ সেগুলো আগে থেকেই নিজের নামে রেজিস্ট্রেশন করে রেখেছে। অনেকে নিজের একটি ওয়েবসাইট বানানোর জন্য ডোমেইন কিনে আবার অনেকে ভালো নামের ডোমেইনগুলো কিনে সেগুলো রিসেলিং করে। অনেকে ডোমেইন কিনে ওয়েবসাইট তৈরি করে সেই ওয়েবসাইট সহ ডোমেইন বিক্রি করে। যেহেতু ডোমেইনগুলো একজনের নামে ইতিমধ্যে রেজিস্ট্রেশন হয়েছে এক্ষেত্রে পুরাতন এই ডোমেইনগুলো কিনলে ডোমেইন এর মালিকানা পরিবর্তন করার প্রয়োজন হয়। ডোমেইন এর মালিকানা পরিবর্তন সাধারণত দুইভাবে হয়ে থাকে।

ডোমেইন এর মালিকানা পরিবর্তন করবেন যেভাবে

১. একই রেজিস্টারে মালিকানা পরিবর্তন
২.এক রেজিস্টার থেকে অন্য রেজিস্টারে ট্রান্সফার করে ডোমেইনের মালিকানা পরিবর্তন

একই রেজিস্টারে মালিকানা পরিবর্তন

একটি ডোমেইন সরাসরি রেজিস্টার থেকে অথবা কোনো ডোমেইন প্রোভাইডার থেকে কেনা হয়। বর্তমানে ডোমেইনটি যে প্রোভাইডারে আছে সেই একই প্রোভাইডারের একটি অ্যাকাউন্ট থেকে অন্য একটি অ্যাকাউন্টে ডোমেইন ট্রান্সফার করা হলে সেটা হবে একই রেজিস্টারে ডোমেইন এর মালিকানা পরিবর্তন। ধরা যাক আপনি যে ডোমেইনটি কিনতে চাচ্ছেন সেটি আইটি নাট হোস্টিং-এ আছে। আপনিও এখন আইটি নাট হোস্টিং এ নিজের একটি অ্যাকাউন্ট করে সেখানে ডোমেইনটি ট্রান্সফার করে নিতে চাচ্ছেন। এজন্য-

১. প্রথমে আপনাকে আইটি নাট হোস্টিং এ একটি অ্যাকাউন্ট ওপেন করতে হবে। আপনি যদি না জানেন যে কিভাবে আইটি নাট হোস্টিং- এ একটা অ্যাকাউন্ট ওপেন করতে হয় তাহলে এই গাইডলাইটি অনুসরণ করে একটি অ্যাকাউন্ট ওপেন করতে পারেন: কিভাবে আইটি নাট হোস্টিং নতুন অ্যাকাউন্ট তৈরি করতে হয়?

২. ডোমেইনটির বর্তমান মালিককে তার অ্যাকাউন্ট থেকে একটি সাপোর্ট টিকেট ওপেন করে বিস্তারিত সহ জানাতে হবে যে সে তার ডোমেইনটি অন্য একটি অ্যাকাউন্টে ট্রান্সফার করে নিতে চায়।

৩.তারপর আইটি নাট হোস্টিং থেকে কনফার্ম হয়ে 24 ঘন্টার মধ্যে উক্ত ডোমেইন নতুন অ্যাকাউন্টে ট্রান্সফার করে দেওয়া হবে।

৪. তারপর আপনার কাজ হবে ডোমেইনের কনটাক্ট ইনফরমেশন পরিবর্তন করা। আপনি এই গাইডলাইট দেখে একটি ডোমেইনের কনটাক্ট ইনফরমেশন পরিবর্তন করতে পারেন: আমি কিভাবে আমার ডোমেইন এর WHOIS Information পরিবর্তন করব?

এভাবে আপনি যেকোনো প্রোভাইডারে একটি পুরাতন ডোমেইন কিনে একই রেজিস্টারে তার মালিকানা পরিবর্তন করতে পারেন।

নোট: কোনো কোনো প্রোভাইডারে অ্যাকাউন্টের ক্লায়েন্ট এরিয়ায় মালিকানা পরিবর্তনের একটি আলাদা অপশন থাকে। সেখান থেকে নিজেই ডোমেইনের মালিকানা পরিবর্তন করা যায়।

এক রেজিস্টার থেকে অন্য রেজিস্টারে ট্রান্সফার করে ডোমেইনের মালিকানা পরিবর্তন

ডোমেইন একটি প্রোভাইডারের অ্যাকাউন্ট থেকে অন্য প্রোভাইডারের অ্যাকাউন্টে ট্রান্সফার করলে এক্ষেত্রে এক রেজিস্টার থেকে অন্য রেজিস্টারে ডোমেইন এর মালিকানা পরিবর্তন হয়। ধরা যাক আপনি যে ডোমেইনটি কিনতে চাচ্ছেন সেটা অন্য কোনো প্রোভাইডারে আছে এবং আপনি সেটা আইটি নাট হোস্টিং- এ ট্রান্সফার করে মালিকানা পরিবর্তন করতে চাচ্ছেন। এজন্য-

১. আগে সাধারণ নিয়মে আইটি নাট হোস্টিং-এ ডোমেইন ট্রান্সফার করতে হবে। কিভাবে ডোমেইন ট্রান্সফার করে তা দেখার জন্য এই গাইডলাইনটি দেখতে পারেন: কিভাবে আমার ডোমেইনটিকে অন্য প্রোভাইডার থেকে আইটি নাট হোস্টিংয়ে ট্রান্সফার করব?

২. ট্রান্সফার করার সময় ইপিপি কোড এর প্রয়োজন হবে। এক্ষেত্রে আপনি ডোমেইনের বর্তমান মালিকের কাছ থেকে ইপিপি কোডটি জেনে নিতে পারেন।

৩. ট্রান্সফার করলে ডোমেইনের বর্তমান মালিকের কাছে একটি কনফার্মেশন মেইল যাবে। সে অ্যাপ্রুভ করলে ৭-১৪ দিনের মধ্যে ট্রান্সফার হয়ে যাবে।

৪. ট্রান্সফার হয়ে গেলে ডোমেইনের কন্টাক্ট ইনফরমেশন পরিবর্তন করতে হবে।

ডোমেইন ট্রান্সফারের ক্ষেত্রে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে:

ডোমেইন ট্রান্সফারের ক্ষেত্রে যে বিষয়গুলো খেয়াল রাখতে হবে

১. ডোমেইনের বয়স কমপক্ষে ৬০ দিন হতে হবে।
২. রেজিস্ট্রি লক ডিজাবল করতে হবে।
৩. আইডি প্রোটেকশন বা হুইজ প্রোটেকশন এনাবল করা থাকলে সেটা ডিজাবল করতে হবে।

এভাবে আপনি পুরাতন কোনো ডোমেইন কিনে মালিকনা পরিবর্তন করে নিতে পারেন। এখন যেকোনো সময় কোনো ডোমেইনের মালিকানা পরিবর্তন করার প্রয়োজন হয়ে উপরের পদক্ষেপগুলো অনুসরণ করে সহজেই তা করতে পারেন।

Read this content in English: How can I change my domain ownership?

This Post Has 4 Comments

    1. Sourov Mohonto

      Thanks for being with us!

    1. Sourov Mohonto

      Grateful for your feedback!

Leave a Reply