Aliases অর্থ হলো একটি উপনাম । প্রকৃত নামের পরিবর্তে যে নাম ব্যবহার করা হয় তাকে Aliases বা উপনাম বলে। আপনার যদি একাধিক ডোমেইন থাকে আর আপনি যদি চান সকল ডোমেইন ভিজিট করলে একটি ওয়েবসাইট দেখা যাবে তাহলে আপনি Domain Aliases ব্যবহার করে সেটা সহজেই করতে পারেন। আপনার ওয়েবসাইটের সকল সকল কন্টেন্ট আপনার প্রাইমারি ডোমেইনে থাকবে আর অন্য কোন ডোমেইন ভিজিট করলে সেটা রিডাইরেক্ট হয়ে আপনার প্রাইমারি ডোমেইনের কন্টেন্ট দেখাবে। আপনি নিচের পদ্ধতি অনুসরণ করে ডোমেইন Aliases অ্যাড এবং রিডাইরেক্ট করতে পারেন:

cPanel এ domain aliases অ্যাড করার পদ্ধতি

আপনার সিপ্যানেল এ লগইন করুন। এখন স্ক্রল করে নিচে আসুন অথবা সার্চবারে aliases লিখে সার্চ করুন। ডোমেইন সেকশনে আপনি “Aliases” অপশনটি দেখতে পাবেন।

image4

এখন ডোমেইন সেকশন থেকে “Aliases” অপশন এ ক্লিক করুন।

image7

এখানে Create a New Alias অপশনে আপনি যে ডোমেইনটি অ্যাড করতে চাচ্ছেন সেই ডোমেইন নেমটি দিন এবং “Add Domain” বাটনে ক্লিক করুন। এখন একটি সাক্সেস ম্যাসেজ এর মাধ্যমে দেখতে পারবেন যে আপনার ডোমেইন টি সঠিক ভাবে Aliases-এ যুক্ত হয়েছে। এখন Go to Back বাটনে ক্লিক করলে আপনার Aliases এর লিস্ট দেখতে পাবেন।

image8

Aliases ব্যাবহার করে ডোমেইন রিডাইরেক্ট করার পদ্ধতি

ডোমেইন Aliases যুক্ত করার পর ডোমেইনটির রিডাইরেকশন সেট করতে হবে। যে ডোমেইন টি রিডাইরেক্ট করতে চাচ্ছেন সেই ডোমেইন এর পার্শ্বে “Manage Redirection” অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনি নতুন একটি উইন্ডো দেখতে পারবেন।

image2

এখন আপনি Alias Redirection অপশনে আপনি যে ডোমেইনে রিডাইরেক্ট করতে চাচ্ছেন সেই ডোমেইন নেম দিয়ে “Save” বাটনে ক্লিক করতে হবে।

আপনি একটি সাকসেস ম্যাসেজ এর মাধ্যমে দেখতে পারবেন যে আপনার ডোমেইনটির রিডাইরেকশন সম্পন্ন হয়েছে । এখন Go Back বাটনে ক্লিক করুন।

image6 1

এখন আপনি Aliases যুক্ত করা  ডোমেইন এর নেম সার্ভার পরিবর্তন করে আমাদের হোস্টিং নেমসার্ভার ব্যবহার করলেই আপনার ডোমেইন টি রিডাইরেক্ট হয়ে যাবে। 

আমাদের হোস্টিং নেমসার্ভার:

ns1.itnuthosting.com

ns2.itnuthosting.com

এখন আপনি Aliases এ যুক্ত করা ডোমেইন টি ভিজিট করলে আপনার প্রাইমারি ডোমেইনে রিডাইরেক্ট হবে । 

Aliases এ অ্যাড করা ডোমেইনের রিডাইরেকশন কিভাবে Disable করতে হয়

এর জন্য প্রথমে সিপ্যানেলে করার পর ডোমেইন সেকশন থেকে পূর্বের মতো Aliases অপশন এ যেতে হবে । এখন যে ডোমেইন রিডাইরেক্ট থেকে রিমুভ করতে চাচ্ছেন সেই ডোমেইন এর পার্শ্বে থাকা “Manage Redirection” অপশন এ ক্লিক করলে এই রকম একটি নতুন উইন্ডো দেখতে পারবেন ।

image5 1

এরপর Disable Redirection অপশনে ক্লিক করলেই আপনার ডোমেইনটির রিডাইরেকশন ডিজেবল হবে এবং একটি সাকসেস ম্যাসেজ এর মাধ্যমে তা আপনি দেখতে পারবেন। এখন Go Back বাটনে ক্লিক করুন।

image3 1

Aliases থেকে কীভাবে রিমুভ করবেন

Aliases থেকে ডোমেইন রিমোভ করার জন্য সিপ্যানেলে লগইন করার পর ডোমেইন সেকশন থেকে Aliases এ ক্লিক করুন। এখানে Aliases এ অ্যাড করা সকল ডোমেইনের লিস্ট দেখতে পারবেন । 

image10

এখন আপনি যে ডোমেইনটি Aliases থেকে রিমুভ করতে চাচ্ছেন সেই ডোমেইন এর পার্শ্বে থাকা রিমুভ আইকন এ ক্লিক করুন । এরপর নতুন একটি উইন্ডো দেখতে পারবেন ।

image1

এখন Remove Aliases অপশন এ ক্লিক করলে আপনার ডোমেইন টি Aliases থেকে রিমুভ হবে । আপনি একটি সাকসেজ ম্যাসেজ এর মাধ্যমে দেখতে পারবেন যে আপনার ডোমেইন টি Aliases থেকে রিমোভ হয়েছে ।

image9

আপনি সি প্যানেল থেকে স্বাভাবিক ভাবেও আপনার ডোমেইন টি রিডাইরেক্ট করতে পারেন আপনি কিভাবে সিপ্যানেল থেকে ডোমেইন রিডাইরেক্ট করতে হয় গাইডলাইন টি ফলো করে এই কাজ টি করতে পারেন। 

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn