Cloudflare হলো একটি CDN অর্থাৎ Content Delivery Network । আমাদের Website বিশ্বের সকল দেশের ভিজিটরের কাছে দ্রুত লোড হওয়ার জন্য Content Delivery Network হিসেবে Cloudflare এর ব্যাপক ব্যাবহার রয়েছে।

আমাদের কোন Website Cloudflare এ সংযুক্ত থাকলে আমরা অনেক সময় Website এ Content বা কোন Update পাবলিশ করলে তা website এ Instant update হয় না অথবা Instant তা দেখা যায় না। এর মুল কারন হল Cloudflare জমে থাকা Cache Data । Cloudflare এর Cache Data গুলো একটি নির্দিষ্ট সময় পর পর automatic ভাবে clean হয়ে নতুন করে website এর সর্বশেষ data sync করে। যেহেতু একটি নির্দিষ্ট সময় পরপর এ কাজ টি হয় সেহেতু কিছু কিছু সময় website এর Update করা data আমরা Instant website এ দেখতে পারি না। এতে অনেক সময় website visitor বিষয় টিকে সমস্যা হিসেবে নিতে পারে। এ সমস্যা সমাধান করতে আপনি নিজেই নিচে দেখানো পদক্ষেপ গুলো অনুসরণ করে Cloudflare এর  Cache Data গুলো Clean করে আপনার website এ Update Data show করাতে পারেন।

এজন্য প্রথমেই আপনার Cloudflare Account এ login করুন।

image3

এরপর আপনি আপনার যে Website এর Cache Data ডিলিট করতে চান সে ডোমেইন Website বা Domain টি নির্বাচন করুন।

image2 1

এখানে আপনার সামনে Website এর Overview ওপেন হবে। আপনার হাতের ডান পার্শে থাকা  Purge Cache এ ক্লিক করুন।

image4 1

এরপর আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে। এখানে Purge Everything button এ ক্লিক করুন।

image8

এরপর আপনার সামনে আরও একটি Pop-up window ওপেন হবে। এখানে আবার Purge Everything বাটন এ ক্লিক করুন।

image1

এরপর নিচের দিকে একটি Confirmation Message show করবে। এখন আপনি ৩০ সেকেন্ড অপেক্ষা করুন।

image7

আপনার Website এর Cloudflare  Cache Data delete সম্পূর্ণ হয়েছে। এখন আপনি আপনার Browser এর History এবং Cache file গুলো delete করে দিন। আপনি Website এর নতুন যে বিষয় গুলো Update করেছেন তা দেখতে পারবেন।

আপনি চাইলে Cloudflare এর  Cache সংরক্ষণ এর সময় কম বেশিও করতে নিতে পারেন। এর জন্য আপনাকে নিচে দেখানো পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে।

প্রথমে আপনার Cloudflare থেকে আপনার website টি নির্বাচন করে ওপেন করুন।

image2 2

এখানে আপনি Website এর Overview দেখতে পাবেন। আপনার হাতের ডান পার্শে থাকা Purge Cache এ ক্লিক করুন।

image4 2

এরপর আপনার সামনে নতুন একটি পেজ ওপেন হবে। এখানে Scroll করে একটু নিচের দিকে আসুন। এবং Browser Cache TTL নামের সেকশন থেকে আপনি কত সময় পরপর  Cache Data পরিবর্তন করতে চান তা নির্বাচন করুন।

image6 1

এখন আপনার নতুন Setting apply হতে কিছু সময় অপেক্ষা করুন।

image5 1

এভাবে আপনি আপনার Website এর CDN Cloudflare এর Caching system control করতে পারেন। 

কিভাবে Cloudflare থেকে Cache Data ডিলিট করতে হয় তা জানলাম এবার চলুন জেনে নেওয়া যাক Cloudflare থেকে কিভাবে যে কোনো ওয়েবসাইট এর জন্য ফ্রি SSL নেওয়া যায়?

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn