Webmail হলো একটি Web server based email সার্ভিস। অনেক Webmail সার্ভিস প্রোভাইডার রয়েছে। যেমন:  AOL Mail, Gmail, GMX Mail, Mailfence, Outlook.com/Hotmail.com, Yahoo! Mail ইত্যাদি। অনেক Hosting প্রোভাইডার Webmail সার্ভিস প্রোভাইড করে। শেয়ার্ড Hosting প্যাকেজের সাথে Webmail সার্ভিস Addon সার্ভিস হিসেবে দেওয়া ফ্রি তে দিয়ে থাকে অনেক Hosting প্রভাইডার। আপনার যদি একটি Hosting সার্ভিস নেওয়া থাকে তাহলে আপনার ডোমেইন নেম দিয়ে আপনি Webmail একাউন্ট তৈরি করতে পারবেন এবং Webmail এর মাধ্যমে email আদান প্রদান করতে পারবেন। Webmail কোন email বা তথ্য আসলে তা জমা হওয়ার জন্য সিপ্যানেলে একটি নিদির্ষ্ট স্পেস বা জায়গা  থাকে। যেহেতু Hosting প্যাকেজে একটি নির্দিষ্ট ডিস্ক স্পেস দেওয়া হয় তাই আপনি আপনার প্রয়োজন অনুযায়ী Webmail স্পেস বাড়াতে বা কমাতে পারবেন। তবে অনেক প্রোভাইডারে প্রত্যেক email অ্যাকাউন্টের জন্য সর্বোচ্চ ব্যবহার যোগ্য স্পেস এর একটা লিমিটেশন সেট  করে দিয়ে  থাকে অর্থাৎ এর বেশি স্পেস আপনি ব্যবহার করতে পারবেন না। তবে আপনার প্রয়োজন হলে কম স্পেস ব্যবহার করতে পারবেন।

আপনি নিচের পদক্ষেপগুলো অনুসরণ করে আপনার Webmail জন্য স্পেস কমাতে বা বাড়াতে পারবেন: 

১. এর জন্য আপনাকে প্রথমে আপনার সিপ্যানেল এ লগইন করতে হবে। এরপর সিপ্যানেলের “Email” সেকশন থেকে  “Email Accounts” অপশন এ ক্লিক করুন।

image3 2

২. এখানে আপনি সি-প্যানেল এ তৈরি করা সকল Webmail গুলো দেখতে পারবেন।

৩. এখানে আপনি যে Webmail এর জন্য স্পেস বাড়াতে বা কমাতে চাচ্ছেন সেই Webmail এর বামপার্শ্বে থাকা “Manage” অপশনে ক্লিক করুন। ম্যানেজ অপশন এ ক্লিক করলে আপনি নতুন একটি উইন্ডো দেখতে পাবেন। আপনি এখানে নিচের দিকে “Allocated Storage Space” অপশন থেকে আপনার Webmail এর জন্য স্পেস বাড়াতে বা কমাতে পারবেন।

image2 1

নোট: এখানে আপনি Webmail এজন্য 1 GB বা 1024 MB এর বেশি স্টোরেজ বাড়াতে পারবেন না। কারণ Webmail যেহেতু একটি addon সার্ভিস তাই এটির জন্য 1 GB স্পেস এর লিমিট সেট করে দেওয়া রয়েছে। আপনি সর্বচ্চো 1জিবি অথবা তার চেয়ে কম স্পেস ব্যবহার করতে পারবেন। 

৪. এখন আপনার Webmail এর জন্য স্পেস নির্ধারণ করা হলে আপনি নিচের দিকে স্ক্রল করে “Update Email Settings” অপশনে ক্লিক করুন।

৫. এখন আপনি একটি সাকসেস ম্যাসেজ এর মাধ্যমে দেখতে পারবেন যে আপনার Webmail এর জন্য নির্ধারণ করা পরিবর্তন গুলো সফল ভাবে সেট হয়েছে।

image4 1

এখন আপনার webmail এর জন্য যে স্পেস পরিবর্তন করেছেন তা সঠিক ভাবে হয়েছে কি না তা চেক করতে চাইলে, আপনি যে Webmail এর স্পেস বাড়িয়েছেন সেই Webmail এর ম্যানেজ অপশন এ ক্লিক করে Allocated Storage Space অপশন থেকে দেখতে পারেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn