কোন Website তৈরি করার জন্য তার হোস্টিং এবং ডোমেইন ক্রয় করে কাজ শুরু করতে হয়। এবং কিছু কিছু Website এর ক্ষেত্রে Website তৈরির পূর্বেই এর মার্কেটিং শুরু হয়ে যায়। এসময় যদি Website এ কোন ভিজিটর আসে তারা যেন কিছু ভুল না ভাবে তাই Website Under maintenance page সেট করা বা Website এর কাজ চলছে এমন প্রকাশ করা জরুরী হয়ে পরে। অথবা Website এর জরুরী কোন আপডেট করার প্রয়োজন হলেই এটি প্রয়োজনীয় একটি বিষয়।  একটি Website তৈরি করার শুরু থেকে Website টি সম্পূর্ণ তৈরি না হওয়া পর্যন্ত সময়কে একটি Website এর Maintenace Time বলা যায় এবং এই সময়ে যে Web landing page তৈরি করে দেয়া হয় তাকে Maintenance Page ও বলা হয়ে থাকে।

Website Maintenance Page কি

একটি Website তৈরি, আপডেট, ব্যাকআপ, বা রক্ষণাবেক্ষণের প্রয়োজনে কিছু সময়ের জন্য অফলাইনে নেওয়া হলে অস্থায়ী ভাবে একটি webpage Domain এ প্রচার করা হয়। এই অস্থায়ী webpage টিকেই Website Maintenance Page বলা হয়। এই Webpage টি ভিজিটরকে বলে, যে Website টি তে আপনি প্রবেশ করার চেষ্টা করছেন তা এই মুহূর্তে প্রয়োজনীয় কিছু কাজের জন্য অস্থায়ীভাবে বন্ধ আছে। এটি কোন দিক থেকে আপনার website এর খারাপ দিক তুলে ধরেনা। এটি শুধু কিছু সময়ের জন্য আপনার website এর ভিজিটরকে প্রতারিত হবার থেকে বাচায়।

Website Maintenance Page এর বৈশিষ্ট্য

একটি Trusted Website এবং তার Admin এর জন্য website maintenance page এর গুরুত্ব অনেক বেশি। Maintenance page এর কিছু বৈশিষ্ট্য নিচে উল্লেখ করা হলঃ

  • এটি আপনার রেগুলার ভিজিটরকে প্রতারিত হয়েছে এমনটি ভাবার হাত থেকে রক্ষা করে।
  • এটি আপনার website টিকে সম্পূর্ণ অফলাইন হতে দেয় না।
  • এটিতে বিল্ডইন টাইমার আছে যা আপনার ভিজিটরদের জানায় যে website টি ঠিক কোন সময় আবার পুনরায় live হবে।
  • এটি Domain এ Installation করা খুবি সহজ।
  • এটি তে Media link ব্যাবহার  করার মাধ্যমে ভিজিটর এর কাছে ভিন্ন যোগাযোগ মাধ্যম টি বর্ণনা করা যায়।

IT Nut Hosting এ  Under maintenance page কিভাবে সেট করবেন

IT Nut Hosting এ Web Hosting এর সকল প্যাকেজের সাথে Website maintenance page builder ( Site Publisher) নামক Tool  টি দেয়া আছে। IT Nut Hosting এর যেকোনো Hosting প্যাকেজ এ Site Publisher নামে একটি application, Control panel এ সাধারন ভাবেই পেয়ে যাবেন।

image2 5

IT Nut Hosting এ Website maintenance page তৈরি করা অনেক সহজ। আপনি যদি এর আগে কখনো এমন Webpage তৈরি না করে থাকেন তাহলে নিচের পদক্ষেপ গুলো অনুসরণ করে খুব সহজেই আপনার Domain এর জন্য একটি maintenance page enable করতে পারবেন।

প্রথমে আপনার সি-প্যানেলে Log in করুন।

Log in করে আপনি Domain সেকশন এ Site Publisher Tool টি পাবেন অথবা সার্চ বার এ Site Publisher লিখে সার্চ করুন। এবং কাজ শুরু করতে এটিতে ক্লিক করুন ক্লিক করুন।

image1 3

এখানে আপনার সিপ্যানেলে ডোমেইন গুলোর একটি লিস্ট দেখতে পারবেন। আপনি যে Domain এ Maintenance webpage সেটl করতে চান তার ডান পার্শে থাকা radio button এ ক্লিক করুন।

image4 3

ক্লিক করার সাথে নিচ একটি উইন্ডো ওপেন হবে এবং এখানে আপনাকে একটি টেমপ্লেট সিলেক্ট করতে বলবে। আপনার পছন্দ অনুযায়ী যে টেমপ্লেটে আপনার ওয়েবসাইটের সাথে সাদৃশ্যপূর্ণ হয় সেই টেমপ্লেট সিলেক্ট করুন।

image6 2

এরপর আপনার সামনে আরো একটি উইন্ডো ওপেন হবে সেখানে আপনার ওয়েবসাইটে সকল ইনফরমেশন আপনাকে পূরণ করতে হবে যেমন ওয়েবসাইটের নাম, ইমেইল এড্রেস, ফোন নাম্বার, ঠিকানা, সোশ্যাল মিডিয়া লিংক ইত্যাদি এবং আপনার ওয়েবসাইটটি কবে সম্পূর্ণভাবে তৈরি হবে অথবা আপনার Website টি কোন ডেটে পাবলিশ হবে সেই ডেট কাউন্টডাউন ইত্যাদি আপনি এখানে দিতে পারেন।

image3 3

আপনি যদি চান এখান থেকে আপনার v-card অর্থাৎ আপনার নিজের জন্য একটি ওয়েবসাইট তৈরি করতে চান যেখানে শুধু আপনারই ইনফরমেশন থাকবে আপনার কিছু বৈশিষ্ট্য উল্লেখ থাকবে সেরকম তৈরি করতে পারেন।

সব শেষে Publish button এ ক্লিক করে দিলেই আপনার Website টিতে maintenance page সেট হয়ে যাবে। এবং আপনার সামনে একটি Confirmation message আসবে।

image5 2

আপনি এভাবে খুব সহজে ওয়েবসাইটের জন্য একটি website maintenance webpage তৈরি করতে পারেন এবং তা আপনার ভিজিটর এর সাথে শেয়ার করতে পারেন এতে আপনার ভিজিটর প্রতারিত হয়েছে এমন টি ভাবার হাত থেকে রক্ষা পাবে এবং আপনার ওয়েবসাইটটিও অফলাইন হবে না সব সময় অনলাইন থাকবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn