আমরা যারা বিভিন্ন ওয়েবসাইট রিলেটেড কাজ করি বা এ সংক্রান্ত অন্য কোন কাজ করি তারা প্রায় সকলেই 404 error এর সাথে পরিচিত। বিভিন্ন ওয়েবসাইট তৈরি করার সময় বেশ কিছু ভুল এর কারনে এই error টি হতে পার। আমরা বিভিন্ন সময় ওয়েবসাইট ভিজিট করার সময় এই error টি দেখে থাকি।

কিছু ভিন্ন সময়ে এই error টি ভিন্ন ভাবে দেখা দিতে পারে। যেমন:

  • 404 Resource Not Found,
  • Error 404,
  • HTTP 404,
  • 404 Not Found, 
  • error 404 Not Found, 
  • 404 Page Not Found, 
  • 404 File or Directory Not Found

error ম্যাসেজ যেভাবে দেখানো হোক না কেন error মূলত একই। error ম্যাসেজ গুলো কিভাবে দেখাবে তা মূলত একজন ওয়েব ডিজাইনার নির্ধারণ করে থাকেন। আমরা যখন এমন কোন পেজ দেখার জন্য সার্ভার এ রিকোয়েস্ট পাঠাই যা সেখানে নেই তখনই এই error টি আসে বা আসতে পারে।

এবার আসি কি কি কারনে 404 error হতে পারে এবং এর সাধারন সমাধান

প্রথমেই লক্ষ্য করার মতো বিষয় টি হল আমরা যদি আমাদের সার্চ এর বিষয় বা কোন লিংক ভুল ভাবে লিখে তা খোঁজার চেষ্টা করি তাহলে 404 বা Not Found এর error টি দেখাতে পারে।

এর সমাধান হিসেবে অবশ্যই আমাদের সার্চ এর বিষয় বা লিংক টি ভালো ভাবে চেক করে নিতে হবে। এবং সঠিক লিংক জেনে নিয়ে তা রিপ্লেস করে আবার সার্চ করে দেখতে হবে। যদি লিংক ঠিক থাকে সেক্ষেত্রে পেজ টি রিফ্রেস করে তা সমাধান করার চেষ্টা করা যেতে পারে। এমন error আরও একটি কারনে দেখাতে পারে সেটি হল ব্রাউজার এ ক্যাশ জমে থাকা।  আপনি যদি এমন কোন সাইট বা একই সাইট টি 404 error অবস্থায় ভিজিট করে থাকেন সেই সময় কার ক্যাশ যদি ব্রাউজার সংরক্ষণ করে থাকে তাহলে এই সমস্যা টি দেখাতে পারে।

এর সমাধান হিসেবে ব্রাউজার এর সেটিংস থেকে ক্যাশ এবং কুকি গুলো ক্লিন করে সমাধান করা যেতে পারে এছাড়াও ইন্টারনেট এর DNS হিসেবে Google DNS বা Cloudflare DNS ব্যবহার করা যেতে পারে। এতে করে আমরা যখন ক্যাশ ক্লিন করবো সরাসরি গুগল এর ক্যাশ সার্ভার থেকে ওয়েবসাইট টি লোড হবে এতে করে আমাদের রাউটার এন্ড বা আই এস পি এন্ড এ কোন ক্যাশ জমা থাকলে তা কাজ করবে না।

কম্পিউটারে কিভাবে গুগল DNS বা OpenDNS সেট করতে হয়? দেখে নিতে পারেন এই লিংক থেকে।

প্লাগিন থিম এর কারনে সমস্যা সৃষ্টি হলে করনীয়

বিভিন্ন সময় কিছু প্লাগিন বা থিম এর কারনে এই সমস্যা টি দেখা দিতে পারে। কোন প্লাগিন ইন্সটল করার পর যদি এই সমস্যা টি লক্ষ্য করা যায় তবে সেই প্লাগিন টি আন-ইন্সটল করে দেখা যেতে পারে সমস্যা টি সেই প্লাগিন এর কারনে হয়েছে কিনা।

আপনি যদি এমন লক্ষ্য করেন যে আপনি আচমকা এই সমস্যা টি পাচ্ছেন তাহলে আপনি সমস্যা এর কারণ চেক করে দেখার চেষ্টা করে দেখতে পারবেন ফাইল ম্যানেজার এর Error.php ফাইল এ ভিউ করে। আপনার সি প্যানেল থেকে ফাইল ম্যানেজার এ প্রবেশ করুন এবং error পেজ টি ভিউ করুন আপনি সেখানে বিভিন্ন error এবং এর কারনে গুলো দেখতে পারেন। আপনি সেখানে নির্দিষ্ট কোন  error বা কোন প্লাগিন, পেজ এর error দেখতে পেলে পাথ ব্যবহার করে সঠিক লোকেশন এ গিয়ে সেই প্লাগিন টি রিনেম করতে পারেন এতে আপনার সেই প্লাগিন টি ডিজেবাল হয়ে যাবে। এবং আপনার সমস্যা টি সমাধান হয়ে যাবে।

.htaccess ফাইল এডিট করে সমস্যা এর সমাধান

বিভিন্ন সময় error হবার কারনে .htaccess ফাইল এ কিছু error কোড যুক্ত হয়। একারনে এমন সমস্যা হয়ে থাকতে পারে এর সমাধান হিসেবে ফাইল ম্যানেজার থেকে .htaccess পেজ টি ওপেন করতে হবে পেজ টি রিভিউ করে দেখতে হবে আপনি যদি সেখানে সমস্যা টি খুজে পেতে সক্ষম হন তবে তা সমাধান করতে পারেন। যদি আপনি তা করতে না পারেন তবে আপনি .htaccess ফাইল টি রিনেম করে ডিসেবাল করে দেখতে পারেন বা কোন ব্যাকআপ .htaccess ফাইল থাকলে তা রিস্টোর করে নিতে পারে।

পারমালিঙ্ক এর কারনে সৃষ্টি হওয়া সমস্যা

404 error এর সমস্যা টি পারমালিঙ্ক পরিবর্তন হয়ে যাওয়ার কারনে হয়ে থাকতে পারে অনেক সময়। পারমালিঙ্ক এর সমস্যা সমাধান করতে আপনাকে আপনার ওয়ার্ডপ্রেস এ প্রবেশ করতে হবে। ওয়ার্ডপ্রেস এ সাইডবার হতে Settings থেকে Permalinks এ যান এবং “Save Changes” বাটনে দু’বার ক্লিক করুন।

আশা করছি উক্ত বিষয় গুলো ফলো করলে আপনার সমস্যা টি সমাধান হয়ে যাবে। তারপর ও যদি সমাধান না হয় তবে আপনি কোন এক্সপার্ট এর সাথে বিষয় টি আলোচনা করে সমাধান করতে পারেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn