Windows Hosting এর Control Panel হিসেবে আইটি নাট হোস্টিং এ Plesk কন্ট্রোল প্যানেল ব্যবহার করা হয় । কোন কন্ট্রোল প্যানেল এ ৩ ধরণের Domain  সাধারণত থাকে। 

একটি হল Main Domain যা কোন হোস্টিং প্যাকেজ ক্রয় করার সময় ব্যবহার করা হয়। মেইন ডোমেইন টি সি-প্যানেল এর মেইন ডোমেইন থেকে একটি বিষয়ে আলাদা । এই মেইন ডোমেইন টি খুব সহজেই পরিবর্তন করা যায় যে বিষয়ে পরের কোন পোস্ট এ আমরা জানবো।

Sub-domain, কোন Domain এর ব্যবহার করে Domain এ একটি প্রিফিক্স যোগ করে নতুন একটি Domain রুপে প্রকাশ করা যায়। একে Sub Domain বলে।

Addon Domain, একটি কন্ট্রোল প্যানেল এ  Main  Domain এর পরে আরও যেই Domain গুলো অ্যাড করা যায় সে Domain গুলকে Addon Domain বলে। কোন প্যাকেজ এ কত টি Domain বা কতটি  Addon domain  অ্যাড করা যাবে তা হোস্টিং প্রোভাইডার নির্ধারণ করে থাকে।

Addon Domain মূল Domain এর মতো কাজ করে। Addon Domain এর ওয়েবসাইট ফাইলগুলো “httpdocsl” এর অধীনে নির্দিষ্ট ফোল্ডারে আপলোড করা হয়। Addon Domain সম্পূর্ণভাবে একটি Domain নামের মতোই কাজ করে এবং পরে Addon Domain গুলোর জন্যও Sub Domain তৈরি করতে পারবেন। অন্যান্য Domain এর মতোই, আমাদের হোস্টিং সার্ভিসের সাথে এটি পয়েন্ট করতে আমাদের নেমসার্ভারে পরিবর্তন করতে হবে।

কিভাবে Addon Domain অ্যাড করবেন

প্রথমে আপনার Plesk Control Panel এ লগ ইন করে “Websites & Domains” সেকশন থেকে “Add Domain” বাটনে ক্লিক করুন।

image7 2

এরপর আপনার Register করা Domain Name এবং নিচে দেখানো প্রয়োজনীয় ইনফরমেশন গুলো দিয়ে Add Domain বাটনে ক্লিক করুন।

image6 6

আপনার Domain টি Plesk Control Panel এ যোগ হওয়ার প্রসেস শুরু হয়ে যাবে। এখন কিছু সময় দিয়ে অপেক্ষা করুন।

image4 10

অপেক্ষা করার পর আপনার Domain টি Plesk Control Panel এর সাথে যুক্ত হয়ে যাবে।

image2 9

এখন শুধু Domain এর Nameserver টি পরিবর্তন করে Windows Hosting এর Nameserver ব্যাবহার করলেই Addon Domain টি Plesk Control Panel এর সাথে যুক্ত হয়ে যাবে। এখন এই Domain এ আপনি প্রয়োজনীয় সকল কাজ করতে পারেন।

IT Nut Hosting Account থেকে কিভাবে Domain এর Nameserver Manage করতে হয়

Sub Domain কী?

বর্তমান Domain থেকে আপনি যে Domain তৈরি করতে চান তাকে Sub Domain বলে। আপনার ক্রয়কৃত হোস্টিং প্যাকেজের উপর নির্ভর করবে যে  আপনি কতগুলো Sub-Domain এড করতে পারবেন। এটি মূলত বর্তমান  Main  Domain এর  (blog.example.com) চাইল্ড Domain হিসেবে কাজ করে এবং আপনি ওয়েবসাইটের ফাইলগুলো “httpdocs” এর অধীনে নির্দিষ্ট ফোল্ডারের আপলোড করতে পারবেন।

কিভাবে একটি নতুন Sub Domain তৈরি করবেন?

প্রথমে আপনার Plesk Control Panel এ লগ ইন করে “Websites & Domains” সেকশন থেকে “Add Subdomain” বাটনে ক্লিক করুন।

image5 7

এরপর আপনার Sub Domain এর প্রথম অংশটি “Subdomain Name” বক্সে লিখুন। তারপর আপনি ড্রপডাউন মেনু থেকে Sub Domain তৈরি করতে যে Domain টি ব্যবহার করতে চান তা নির্বাচন করুন।

Document Root ফোল্ডারটি অটোমেটিকভাবে পূরণ হবে, সুতরাং আপনাকে এখানে কিছু করার দরকার নেই।

এখন “OK” বাটনে ক্লিক করুন। 

image8 1

আপনার Sub Domain তৈরি হওয়ার প্রসেস শুরু হয়ে যাবে। এখন কিছু সময় দিয়ে অপেক্ষা করুন।

image1 9

অপেক্ষা করার পর আপনার তৈরি Sub domain টি Plesk Control Panel এর সাথে যুক্ত হয়ে যাবে।

image3 8

এখন আপনার Sub-Domain এর ফাইলগুলো Document Root হিসেবে নির্দিষ্ট ফোল্ডারে আপলোড করতে পারেন। এবং Sub domain টি আপনার প্রয়োজনীয় কাজে ব্যাবহার করতে পারেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn