Blogger বা Blogspot Google এর একটি ফ্রি Bloging Platform. এখানে একটি User খুব সহজেই ফ্রিতে নিজের জন্য একটি website তৈরি করতে পারে এবং Publish করতে পারে। এমন ওয়েবসাইট এ Google এর অপর একটি সার্ভিস  AdSense ব্যবহার করে একটি ভাল এমাউন্ট আরনিং করা সম্ভব হয়। তবে যেহেতু এটি Google এর একটি ফ্রি সার্ভিস তাই এর কিছু  Limitation রয়েছে। অনেক User এমন আছে যারা Hosting এর খরচ বহন করতে চায় না বা নতুন Bloging করছেন এমন User দের জন্য Blogger অনেক ভালো একটি Platform।

অনেক ব্যবহারকারি নতুন Domain ক্রয় করে তা Blogger এর সাথে সংযুক্ত করে নিজেদের Custom Domain ব্যাবহার করে। এমন ব্যবহারকারিরা অনেক সময় No SSL অথবা Website Not Secure এমন সমস্যার সম্মুখীন হয়।

Website Not Secure দেখালে অনেক সময় Visitore এর কাছে  Website টি Trusted মনে হয় না ঠিক তেমনি Google অথবা অন্য যেকোনো Search Engine Not Secure website এ Crowl bot পাঠাতে অস্বীকৃতি জানায়। এর কারন সরূপ Website টি Search Engine এ আসেনা এবং সহজে Rank করে না। আপনি SSL অথবা HTTPS নিয়ে বিস্তারিত জানতে পারেন SSL কি? SSL এর কাজ কি? SSL প্রকারভেদ পোস্ট এ।

আপনি কিভাবে নিজের Blogspot এর Website টি ফ্রিতে Secure করে নিতে পারেন নিচে এই বিষয়টি নিয়ে আলোচনা করা হল। অর্থাৎ HTTP থেকে HTTPS এ  কিভাবে Blogspot Redirect করতে হয়।

প্রথমে আপনার Blogspot এ Login করুন এবং Settings এ ক্লিক করুন,

image2 1

এরপর নিচের দিকে HTTPS section থেকে HTTPS Redirect টি ON করে দিন।

image1 1

আপনার কাজ শেষ। এখন ব্যবহারিত Web Browser এর History এবং Cache Clean করে কিছু সময় অপেক্ষা করুন এবং আপনার Website টি ওপেন করুন। আপনার Website টি Secure হয়ে গেছে।

আপনি চাইলেই আপনার Website এর Address.Blogspot.com এর যায়গায় নিজের পছন্দের Custom Domain করে নিতে পারেন। আপনি কিভাবে Domain ক্রয় করে তা আপনার Blogger website এর সাথে সংযুক্ত করবেন তার সম্পর্কে বিস্তারিত জানুন Google Sites এ কিভাবে Custom Domain add করা যায় পোস্ট টি থেকে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn