অনেক সময় আমরা আমাদের ওয়েবসাইটের wp-admin বা ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে এক্সেস করতে পারিনা। এই সমস্যাটি বিভিন্ন কারণে হতে পারে। ওয়ার্ডপ্রেসের ড্যাশবোর্ড অনেক কারণেই এক্সেস করা যায় না। তবে এই ধরনের সমস্যা প্লাগিনের ভার্শনের সাথে ওয়ার্ডপ্রেসের ভার্শনের কনফ্লিক্ট বা পিএইচপি ভার্শনের সাথে কনফ্লিক্ট এর কারণেই বেশি হয়। । আর এরকম সমস্যা হলে আমরা স্বাভাবিকভাবেই কিছুটা ঘাবড়ে যাই। কিন্তু, প্লাগইন্সগুলো তখন ডিলিট অথবা নাম পরিবর্তন করে দিলে সমস্যাটি সমাধান হয়ে যায়। তবে আমরা তখন ভেবে থাকি যে wp-admin এক্সেস ছাড়া হয়তো এই সমস্যাটি সমস্যা সমাধান করা সম্ভব হবে না।

কিন্তু wp-admin এক্সেস ছাড়াই ওয়ার্ডপ্রেস কন্ট্রোল ফেরত পাওয়া অতটা কঠিন কোন বিষয়ও নয়। এখন আমরা wp-admin এক্সেস ছাড়াই এই সমস্যাটি সমাধান করে wp-admin এক্সেস ফেরত আনার উপায়গুলো সম্পর্কে জানবো।

উপায়গুলো হলো –

  • সিপ্যানেলের ফাইল ম্যানেজার থেকে
  • FTP এর মাধ্যমে FileZilla ব্যবহার করে
  • সিপ্যানেলের “phpMyAdmin” এর মাধ্যমে।

cPanel এর “File Manager” ব্যবহার করে আপনার ওয়েবসাইটের প্লাগিন ডিজেবল করার জন্য প্রথমে সিপ্যানেলে লগইন করতে হবে।

image1

এরপর Files সেকশন থেকে “File Manager” এ যেতে হবে।

image9

“File Manager” থেকে আমরা যে ওয়েবসাইটের wp-admin এ এক্সেস করতে পারছি না সেই ডিরেক্টরি থেকে wp-content ফোল্ডারে যেতে হবে।

ezgif.com gif maker 6

এরপর এরর লগ দেখে যদি স্পেসিফিক কোন প্লাগইন ডিলিট করতে হয় তাহলে “plugins” ফোল্ডারে যেতে হবে।

ezgif.com gif maker 4

এখন যে প্লাগইন টি ডিলিট করা প্রয়োজন সেটি সিলেক্ট করে “Delete” অপশনে ক্লিক করার পর “Confirm” বাটনে ক্লিক করলেই প্লাগইন ডিলিট হয়ে যাবে।

image7

কোন প্লাগইন বা ফোল্ডার ডিলিট না করেই শুধু নাম পরিবর্তন করেও কাজটি করা যাবে। এজন্য “plugins” ফোল্ডার সিলেক্ট করে “Rename” অপশনে ক্লিক করার পর নাম পরিবর্তন করার পর “Rename File” বাটনে ক্লিক করলেই নাম পরিবর্তন হয়ে যাবে এবং প্লাগিন গুলো ডিজেবল হয়ে যাবে।

image10
image2

অথবা আপনার যদি প্লাগিন খুব বেশি প্রয়োজন না থাকে তাহলে ডিলিট করেও সমস্যাটি সমাধান করতে পারবেন। এজন্য “plugins” ফোল্ডার সিলেক্ট করে “Delete” অপশনে ক্লিক করতে হবে।

ezgif.com gif maker 2

আপনি যদি ফাইলগুলো একবারে ডিলিট করতে চান তাহলে “Skip the trash and permanently delete the files” অপশনটি চেকমার্ক করে দিয়ে “Confirm” বাটনে ক্লিক করুন। তাহলে সব প্লাগিন একবারে ডিলিট হয়ে যাবে। 

image3

তবে আপনি যদি চান ফাইলগুলোর ডিলিট করেও পরে Trash থেকে রিস্টোর করবেন। তাহলে এখানে যে রকম আছে সেরকম রেখেই “Confirm” বাটনে ক্লিক করুন। তাহলে আপনার ডিলিট হওয়া আপনি ফাইলগুলো আবার “View Trash” থেকে রিস্টোর করতে পারবেন।

image8

আমাদের সমস্যাটি ইতিমধ্যেই সমাধান হয়েছে। এখন আমরা যদি wp-admin এ এক্সেস বা লগইন করতে চাই তাহলে আমরা আর সমস্যাটি পাবো না।

এবার তাহলে দ্বিতীয় উপায়টি সম্পর্কে জেনে নেওয়া যাকঃ

নোট – “FileZilla & cPanel এর ফাইল ম্যানেজার থেকে সমস্যাটি সমাধানের প্রসেস প্রায় একই। পার্থক্য শুধু cPanel থেকে সমস্যাটি সমাধান করতে সিপ্যানেলের ফুল এক্সেস প্রয়োজন হয় কিন্তু FilaZilla থেকে সমস্যাটি সমাধান করার জন্য শুধুমাত্র FTP এক্সেস হলেই সম্ভব হয়।”

FTP এর মাধ্যমে “FileZilla” ব্যবহার করে সমস্যাটি সমাধান করার জন্য প্রথমে FileZilla এর সাথে FTP একাউন্ট কানেক্ট করে নিতে হবে।

এরপর যে ডোমেইন/ওয়েবসাইটের জন্য প্লাগইন্স ডিলিট বা রিনেম করতে চাচ্ছেন  “FileZilla” থেকে সেই ডিরেক্টরিতে যেতে হবে।

এরপর সেখান থেকে “wp-content” এ ক্লিক করতে হবে।

image4

“wp-content” এ ক্লিক করার পর “plugins” ফোল্ডার সিলেক্ট করে রাইট বাটন ক্লিক করলে এরকম অপশন আসবে। সেখান থেকে ডিলিট করতে চাইলে “Delete” অপশনে ক্লিক করতে হবে অথবা নাম পরিবর্তন করতে চাইলে “Rename” অপশনে ক্লিক করে নাম পরিবর্তন করতে হবে।

image6

এখন আমরা যদি wp-admin এ এক্সেস বা লগইন করতে চাই তাহলে আমরা আর সমস্যাটি পাবো না।

এবার আমাদের লিস্টে থাকা তৃতীয় উপায়টি সম্পর্কে জেনে নেওয়া যাকঃ

“phpMyAdmin” ব্যবহার করে সমস্যাটি সমাধান করার জন্য প্রথমেই cPanel এর  Database সেকশন থেকে “phpMyAdmin” এ যেতে হবে।

ezgif.com gif maker

এরপর আমরা যে ওয়েবসাইটের জন্য প্লাগইন্স ডিজেবল করতে চাচ্ছি সেই ওয়েবসাইটের সাথে যে ডাটাবেজ কানেক্ট আছে তা দেখার জন্য সেটির ফাইল ম্যানেজার থেকে “wp-config.php” ফাইল থেকে  Database Name টি দেখে নিয়ে   “phpMyAdmin” এ আসার পর সেটির + বাটনে ক্লিক করে এক্সপেন্ড করে “wp-options” নামে একটি অপশন দেখতে পাবেন। তবে এই অপশনটি সিকিউরিটির কারণে হোস্টিং প্রোভাইডার ভেদে আলাদা আলাদা হতে পারে। সেই কারণেই আমার এখানে এমন দেখাচ্ছে।

ezgif.com gif maker 5

উপরের অপশনে ক্লিক করার পর আমরা আমাদের ঐ ডাটাবেজের ডিটেইলস দেখতে পারবো। সেখান থেকে “active_plugins” নামে একটি অপশন দেখা যাবে সেটির বামপাশে থাকে “Edit” অপশনে ক্লিক করতে হবে।

image5

এরপর সেখানে আগের সবগুলো ভ্যালু মুছে দিয়ে সেখানে এই a:0:{} ভ্যালুটি বসিয়ে Go বাটনে ক্লিক করতে হবে তাহলেই সবগুলো প্লাগইন্স ডিজেবল হয়ে যাবে। 

“তবে আপনি যদি চান সবগুলো প্লাগইন্স আবার আগের অবস্থায় ফিরিয়ে আনতে তাহলে কোডগুলো মুছে দেওয়ার আগে সেগুলো কোথাও কপি করে সেভ করে রাখতে পারেন। যাতে পরবর্তিতে সেগুলো আবার রিপ্লেস করে আগের মতো প্লাগইন ইনেবল করা যায়। এছাড়াও আপনার যদি কোড সম্পর্কে ভালো ধারণা থাকে তাহলে কোড থেকে স্পেসিফিক ভাবেও নির্দিষ্ট প্লাগইন এর কোডগুলো রিমুভ করেও সেই প্লাগইনটি ডিজেবল করা যাবে।”

ezgif.com gif maker 3

আশা করছি সমস্যাটি সমাধান হয়েছে এবং আপনি কোন সমস্যা ছাড়াই ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডে লগইন করতে পারবেন। এখন আপনি আপনার প্রয়োজন অনুযায়ী প্লাগইন্স আবার ইনস্টল করে এক্টিভ করে নিতে পারবেন।

Facebook
Twitter
LinkedIn