Domain এবং Hosting সার্ভিস ক্রয় করার পর অনেক সময় হোস্টিং এ করা কোন আপডেট ডোমেইন এ পাওয়া যায় না। এর কারণ হতে পারে ডোমেইন এবং হোস্টিং একসাথে কানেক্ট না থাকা। নতুন কোন সার্ভিস এর ক্ষেত্রে সাধারণত এমন হয়ে থাকে।

Domain এবং Hosting দুইটি একে ওপরের পরিপূরক । অর্থাৎ আপনি Domain ছাড়া Hosting ব্যাবহার করতে পারবেন না ঠিক তেমনি Hosting ছাড়া Domain শুধু নাম মাত্র একটি Address. উদাহরন হিসেবে বলা যায় যে ডোমেইন শুধু মাত্র একটি Address যে ঠিকানাতে কোন বাসা বাড়ি( Webpage, Website ) কিছুই নেই। আপনি নিচে দেখানো পদক্ষেপ গুলো ফলো করে খুব সহজেই Domain এর সাথে Hosting এর সংযুক্ত করতে পারবেন।

Domain এবং Hosting উভয়ই IT Nut Hosting থেকে ক্রয় করা হলে

প্রথমত যদি আপনি IT Nut Hosting থেকে Domain এবং Hosting একসাথে ক্রয় করে থাকেন তাহলে আপনার কোন কিছুরই প্রয়োজন হবে না কারণ IT Nut Hosting থেকে এই দুটি সার্ভিস একসাথে ক্রয় করা হয়ে থাকলে তা ডিফল্ট ভাবেই সংযুক্ত থাকে। 

Hosting নেয়ার সময় যদি আলাদা কোম্পানি থেকে নেওয়া ডোমেইন অ্যাড করার প্রয়োজন হয়

 Hosting ক্রয় করার সময় যদি অন্য Domain দিয়ে ক্রয় করা হয় তাহলে Domain টি Hosting এর প্রাইমারি ডোমেইন হিসেবে Add হয়ে Hosting এর সাথে Connect হয়ে যাবে। এরপর আপনাকে নেমসার্ভার পরিবর্তন করে নিতে হবে।

এজন্য সর্ব প্রথম IT Nut Account এ Login করুন। অথবা আপনার ডোমেইন যে একাউন্ট এ রয়েছে সেই একাউন্ট এ লগইন করুন। 

image3 2

Dashboard থেকে Domains এ ক্লিক করুন অথবা হাতের ডান পার্শে My Domains থেকে Domains এ ক্লিক করুন।

image1 4

এরপর আপনার সামনে আপনার ক্রয় করা সকল Domain এর লিস্ট থেকে আপনি যে Domain টি Hosting এর সাথে Connect করতে চান সেই Domain টির ডান পার্শে থাকা তিন ডটস্ আইকনে ক্লিক করে Manage Nameservers এ ক্লিক করুন।

image4 2

অতপর নিচের মেনু থেকে আপনি যদি (Nut Starter, Silver, Diamond or Speed Star) প্যাক নিয়ে থাকেন তাহলে cPanel Hosting NS সিলেক্ট করুন অথবা আপনি যদি (Win Silver, Diamond, star) প্যাক নিয়ে থাকেন তাহলে Windows Hosting NS সিলেক্ট করুন।

প্রয়োজনীয় Nameserver সিলেক্ট করার পর নিচে থাকা Save Changes বাটনে ক্লিক করুন।

image2 4

আপনি একটি Confarmation message এ দেখতে পাবেন যে আপনার Domain এর Nameserver পরিবর্তন Succesful হয়েছে। এখন আপনি অনুগ্রহ করে সময় দিয়ে অপেক্ষা করুন। Nameserver সম্পূর্ণ ভাবে আপডেট হতে  সর্বচ্চো ২৪ ঘণ্টা সময় লাগতে পারে।

Domain এবং Hosting একই বা ভিন্ন কোম্পানি থেকে আলাদা ভাবে ক্রয় করা হলে

যদি ডোমেইন এবং হোস্টিং IT Nut Hosting থেকে আলাদা সময়ে বা এই দুটি সার্ভিস দূটি আলাদা কোম্পানি থেকে ক্রয় করা হলে নেম সার্ভার পরিবর্তন করার মাধ্যমে তাদের কে একসাথে যুক্ত করা যায়। আপনি ইতো পূর্বে দেখানো মতে নেম সার্ভার অ্যাড করতে পারবেন।

এরপর ডোমেইন টি আপনার কন্ট্রোল প্যানেলে অ্যাড অন ডোমেইন হিসেবে অ্যাড করে ব্যাবহার করতে পারবেন।

cPanel এ কিভাবে Addon Domain Add করতে হয় তা সম্পূর্ণ ভাবে বিস্তারিত দেখুন এখানে,

Link: https://itnuthosting.com/support/bn/cpanel-domain-management/

Plesk এ কিভাবে Addon Domain Add করতে হয় তা সম্পূর্ণ ভাবে বিস্তারিত দেখুন এখানে,

Link: https://itnuthosting.com/support/bn/plesk-domain-management/

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn