BDIX MANAGED VPS - 25% DISCOUNT

  • Monthly
  • Yearly
  • 2 Years
  • 3 Years

ভিপিএস কি?

একটি ডেডিকেটেড সার্ভারকে ভার্চুয়ালাইজেশন টেকনোলজির মাধ্যমে একাধিক ভাগে ভাগ করে ছোট ছোট সার্ভার তৈরি করা হয়, আর এই সার্ভার কেই VPS সার্ভার বলে। এই VPS সার্ভারগুলো প্রতিটি ইনডিপেনডেন্ট সার্ভার হিসেবে কাজ করে এবং সেখানে অপারেটিং সিস্টেম, স্টোরেজ, র‌্যাম এবং প্রসেসর থাকে, যদিও তা মূল ডেডিকেটেড সার্ভার এরই অংশ। ভিপিএস এর পূর্ণরূপ হলো (Virtual Private Server)।

ভিপিএস কত প্রকার?

VPS মূলত ২ প্রকার Unmanaged VPS এবং Managed VPS হার্ডওয়্যারগত দিক থেকে ম্যানেজড এবং আনম্যানেজড ভিপিএস এর মধ্যে কোন পার্থক্য নেই। কিন্তু প্রাইজের দিক থেকে পার্থক্য রয়েছে।

Unmanaged VPS

আনম্যানেজড ভিপিএস এর ক্ষেত্রে হোস্টিং প্রভাইডার VPS সার্ভারে শুধু অপারেটিং সিস্টেম ইন্সটল করে দিবে, এরপর যাবতীয় কাজ আপনার নিজের করে নিতে হবে। অর্থাৎ আপনার রিকোয়ারমেন্ট অনুযায়ী যা যা প্রয়োজন সব আপনার নিজেই কনফিগার করে নিতে হবে। আনম্যানেজড ভিপিএস এর সুবিধা হলো Managed VPS এর থেকে Unmanaged VPS এর প্রাইজ কম হয়ে থাকে, কেননা এখানে সার্ভার ম্যানেজমেন্ট যেহেতু আপনি নিজে করবেন তাই হোস্টিং প্রভাইডারকে ম্যানেজমেন্ট ফি দিতে হচ্ছে না।
কত প্রকার

Managed VPS

ম্যানেজড ভিপিএস এর ক্ষেত্রে হোস্টিং প্রভাইডার আপনার ভিপিএস সার্ভারের অপারেটিং সিস্টেম ইনস্টল সহ যাবতীয় কনফিগারেশন করে দিবে। আপনি যদি আপনার VPS এ ওয়েবসাইট, অ্যাপস ইত্যাদি হোস্ট করতে চান হোস্টিং প্রভাইডার হোস্ট করে দিবে, অর্থাৎ সার্ভার এন্ডের যাবতীয় কাজ আপনার হোস্টিং প্রভাইডার করে দিবে। তবে সার্ভারের এক্সসেস আপনার কাছেও থাকবে আপনি চাইলে নিজে নিজেও যেকোন কাজ করতে পারবেন।

VPS কীভাবে কাজ করে?

VPS কীভাবে কাজ করে
VPS কিভাবে কাজ করে তা চলুন একটি উদাহরণের মাধ্যমে দেখা যাক: ধরুণ আপনার একটি কম্পিউটার আছে যেটির কনফিগারেশন: ৮ কোর সিপিইউ, ৮ জিবি র‌্যাম এবং ২৪০ জিবি স্টোরেজ। এখন কোন একটি সফটওয়্যার দ্বারা আপনার কম্পিউটার কে ছোট ছোট ৪ টি ভাগে ভাগ করলেন যার কনফিগারেশন ২ কোর সিপিইউ, ২ জিবি র‌্যাম এবং ৬০ জিবি স্টোরেজ। প্রত্যেকটি ভাগ একটি আলাদা কম্পিউটারের মতো কাজ করবে যার ফলে এই ৪ টি কে আপনি ৪ জন ইউজারের মাঝে ব্যবহার করতে দিতে পারবেন।
এখানে আপনার কম্পিউটার হচ্ছে ডেডিকেটেড সার্ভার, ছোট ছোট ৪ টি ভাগ হলো ভিপিএস সার্ভার, আর যে সফটওয়্যারের মাধ্যমে ৪ ভাগে ভাগ করা হলো সেটি ভার্চুয়ালাইজেশন টেকনোলজি। এভাবেই ডেডিকেটেড সার্ভার কে ভাগ করে ভিপিএস তৈরি করা হয়।

ভিপিএস এর সুবিধা

ভিপিএস এর অসুবিধা

কোন ধরণের ওয়েব সাইটের জন্য VPS বেস্ট হবে?

সাধারণত মিডিয়াম থেকে বড় লেভেলের ওয়েবসাইটের জন্য ভিপিএস হোস্টিং বেস্ট হয়ে থাকে। আপনি যদি নতুন ওয়েবসাইট শুরু করে থাকেন তাহলে সেক্ষেত্রে শেয়ারর্ড হোস্টিং ই আপনার জন্য ভালো হবে, কিন্তু যদি ই-কমার্স বা বড় ধরণের প্রজেক্ট শুরু করতে চান তাহলে নিঃসন্দেহে আপনার ভিপিএস হোস্টিং এর দিকে যাওয়া উচিত। এছাড়া আপনার ওয়েবসাইটের ডেইলি ট্রাফিক যদি মিনিমাম ৫০০০+ হয়ে থাকে সেক্ষেত্রে অনায়াসে VPS নিতে পারেন, এটা ওয়েবসাইট স্ট্রাকচারের ওপর ও অনেক অংশ নির্ভর করে।

ভিপিএস কেনার সময় যেসব বিষয় খেয়াল রাখবেন

Untitled 1 3

UNMANAGED USA VPS

  • Monthly
  • Yearly
  • 2 Years
  • 3 Years

MANAGED USA VPS - 25% DISCOUNT

  • Monthly
  • Yearly
  • 2 Years
  • 3 Years
IT Nut VPS ব্যবহার করবেন

কেন IT Nut VPS ব্যবহার করবেন?

Unmanaged VPS নাকি Managed VPS কোনটা নিবেন?

আসলে এটা সম্পূর্ণ নির্ভর করবে আপনার ওপরে। আপনি যদি একজন টেকি পারসন হয়ে থাকেন, সার্ভার ম্যানেজমেন্ট করতে পারেন তাহলে আনম্যানেজড ভিপিএস নিতে পারেন এতে করে আপনার খরচ কম হবে। আবার আপনি যদি সার্ভার ম্যানেজমেন্ট শিখতে চান সেক্ষেত্রেও Unmanaged VPS দিয়ে শুরু করতে পারেন।

ভিপিএস হোস্টিং সম্পর্কে আপনার পূর্বের জ্ঞান না থাকলে Managed VPS নিতে পারেন, কেননা এখানে আপনাকে VPS সার্ভারের কোন কাজ ই করতে হবে না, সার্ভার এন্ডের যাবতীয় কাজ হোস্টিং প্রভাইডার করে দিবে। তবে ম্যানেজড ভিপিএস এ খরচ একটু বেশি হবে।

BDIX VPS কি?

BDIX ভিপিএস এবং অন্যান্য VPS এর মধ্যে পার্থক্য হলো সার্ভার লোকেশন, কারণ BDIX VPS এর সার্ভার লোকেশন বাংলাদেশে। বাংলাদেশী অডিয়েন্সের জন্য BDIX VPS বেস্ট অপশন হতে পারে, কেননা বাংলাদেশে সার্ভার লোকেশন হওয়ায় BDIX VPS এর স্পিড অন্যান্য যে কোন দেশের সার্ভার লোকেশনের তুলনায় কয়েকগুণ বেশি হবে।

BDIX VPS নাকি অন্য লোকেশনের VPS নিবেন?

আপনার টার্গেটেড অডিয়েন্স যদি গ্লোবাল হয়ে থাকে, তাহলে USA সার্ভারের ভিপিএস নিতে পারেন। টার্গেটেড অডিয়েন্স যদি কোন নিদির্ষ্ট দেশ কেন্দ্রিক হয়ে থাকে তাহলে ওই দেশের সার্ভার নিতে পারেন যেমন: আপনার অডিয়েন্স যদি সিঙ্গাপুরের হয়ে থাকে সেক্ষেত্রে সিঙ্গাপুর লোকেশনের সার্ভার নেওয়াই বেস্ট হবে। আর আপনার অডিয়েন্স যদি বাংলাদেশ টার্গেট হয়ে থাকে তাহলে অবশ্যই BDIX VPS নিতে পারেন।

t 3

BDIX UNMANAGED VPS

  • Monthly
  • Yearly
  • 2 Years
  • 3 Years

ওয়েব হোস্টিং এবং ভিপিএস হোস্টিং এর পার্থক্য

ওয়েব হোস্টিং

ওয়েব হোস্টিং শুধু মাত্র ওয়েব সাইট হোস্ট করার উদ্দেশ্য তৈরি হয়েছে, ওয়েবসাইট হোস্ট ব্যতীত অন্য কোন কাজে ব্যবহার করা হোস্টিং প্রভাইডার এলাউ করবে না। শেয়ারর্ড হোস্টিং এ রিসোর্স একাধিক ইউজারের সাথে শেয়ার হয়, সব এক্সসেস দেয়া থাকেনা তাই প্রয়োজনমতো কাস্টোমাইজ করা যায় না। যেহেতু শেয়ারর্ড হোস্টিং এ রিসোর্স শেয়ার হয় তাই স্পিড স্লো হয়ে থাকে। কিন্তু আবার অপরদিকে শেয়ারর্ড হোস্টিং ম্যানেজ করা সহজ এর ইউজার ফ্রেন্ডলি কন্ট্রোল প্যানেল এর মাধ্যমে যে কেউ চাইলে ম্যানেজ করতে পারবে এবং একই সাথে খরচ ও কম।

ভিপিএস হোস্টিং

ভিপিএস হোস্টিং এ প্রায় সব ধরণের কাজেই ব্যবহার করা যায়। VPS শেয়ারর্ড হোস্টিং এর তুলনায় অধিক সিকিউর এবং এখানে প্রায় সব ধরণের এক্সসেস থাকে তাই ইউজার তার ইচ্ছামতো কাস্টমাইজ করে নিতে পারে। শেয়ারর্ড হোস্টিং এর থেকে VPS এর স্পিড কয়েকগুণ বেশি হয় কিন্তু প্রাইজ ও কিছুটা বেশি। শেয়ারর্ড হোস্টিং এর তুলনায় VPS ম্যানেজ করা কঠিন কারণ এখানে গ্রাফিক্যাল ইউজার ইন্টারফেস নেই টার্মিনালের মাধ্যমে কাজ করতে হয়।

ভিপিএস কাদের জন্য না?

আপনার ওয়েবসাইটে যদি ভিজিটর না থাকে বা যদি নতুন ওয়েবসাইট শুরু করে থাকেন তাহলে আপনার জন্য ভিপিএস না, এক্ষেত্রে আপনি শেয়ারর্ড হোস্টিং দিয়েই শুরু করতে পারেন। একই সাথে যদি আপনার বাজেট প্রবলেম থাকে এবং সার্ভার ম্যানেজমেন্ট সম্পর্কে অভিজ্ঞতা না থাকে তাহলে আপনার জন্য শেয়ারর্ড হোস্টিং ই বেস্ট চয়েজ।

কেন শেয়ারর্ড হোস্টিং থেকে ভিপিএস হোস্টিং এ মুভ করবেন?

আপনার সাইটের স্পিড যদি বাড়াতে চান এবং সিকিউরিটি নিশ্চিত করতে চান তবে ভিপিএস হোস্টিং হতে পারে আপনার বেস্ট চয়েজ। এছাড়া এখন সবকিছুই প্রায় ক্লাউডে মুভ হচ্ছে এবং ফিউচারে এর চাহিদা কয়েকগুণ বেড়ে যাবে তাই ক্লাউড / সার্ভার ম্যানেজমেন্ট শিখতে চাইলে ভিপিএস হোস্টিং দিয়ে শুরু করতে পারেন। আপনি যে ওয়েবসাইট টি এখন শেয়ারর্ড হোস্টিং এ রান করছেন, বা শুরু করতে যাচ্ছেন সেই সাইট ফিউচারে বড় হবেই এবং তখন আপনাকে বাধ্য হয়ে ভিপিএস এ মুভ করতেই হবে আর তখন হঠাৎ ভিপিএস এ মুভ করে কোন কিছু বুঝে উঠতে পারবেন না বিভিন্ন প্রবলেম ফেস করতে হবে অথবা ম্যানেজড ভিপিএস নিতে হবে। যেহেতু পরে মুভ করতেই হবে, তো সেটা আগে থেকেই কেন নয়?

ভিপিএস নিয়ে কেন ভয়? প্রাইজ কি খুব বেশি?

আমরা একটি সার্ভে করে দেখেছি অধিকাংশ ইউজার ভিপিএস নিতে চায়না এর প্রধান ২ টি কারণ হলো: প্রাইজ এবং সার্ভার ম্যানেজমেন্টের ভয়। কিন্তু এটা ভুল ধারণা ভিপিএস এর প্রাইজ অতটাও বেশি না, আপনি ভালো মানের কোন হোস্টিং কোম্পানীর শেয়ারর্ড হোস্টিং এর বড় প্যাকেজগুলো দেখেন এবং ভিপিএস প্যাকেজগুলো দেখেন তাহলে বুঝতে পারবেন প্রাইজের খুব বেশি পার্থক্য নেই। আর সার্ভার ম্যানেজমেন্ট যদি আপনি না পারেন সেক্ষেত্রেও কিন্তু অল্টারনেটিভ আছে, ম্যানেজড ভিপিএস দিয়ে শুরু করতে পারেন। মোটকথা ভিপিএস কঠিন কিছু না একটু রিসার্স করুন সমাধান পেয়ে যাবেন।

কিভাবে শেয়ারর্ড হোস্টিং থেকে ভিপিএস এ মুভ করবেন?

আপনি যদি অলরেডি শেয়ারর্ড হোস্টিং ব্যবহার করে থাকেন তাহলে খুব সহজেই ভিপিএস এ মুভ করতে পারবেন। প্রথমে যে কোন ভিপিএস প্যাকেজ পারচেস করুন, যদি সেটি আনম্যানেজড ভিপিএস হয় তাহলে মাইগ্রেশন আপনার নিজের করে নিতে হবে অথবা এক্সটা ফি দিয়ে মাইগ্রেশন করে নিতে হবে। আর যদি ম্যানেজড ভিপিএস পারচেস করেন তাহলে যাবতীয় কাজ আপনার হোস্টিং প্রভাইডার করে দিবে আপনার কিছুই করতে হবে না।

নিয়ে কেন ভয় প্রাইজ কি খুব বেশি 3
ডোমেইন হোস্টিং এডভান্স
অফলাইনে পড়তে PDF ডাউনলোড করুন

Customer Feedback

It’s not our goal to get nice testimonials and reviews, We want to satisfy you Let’s have an amazing ride with us.