You are currently viewing SSL কি? SSL এর কাজ কি? SSL প্রকারভেদ

SSL এর পূর্ণরূপ হল (Secure Socket Layer) এটি এক ধরেনের প্রযুক্তি যার মাধমে ওয়েবসাইটে আদান প্রদানকৃত সমস্ত তথ্য সিকিউর রাখা হয়। অর্থাৎ ভিজিটর যখন ওয়েবসাইটে তার কোন ডাটা প্রদান করে সেটি Encryption বা সুরক্ষিত একটি মাধমে ওয়েবসাইটের মালিকের কাছে বা ডাটাবেজ এ পাঠিয়ে দেয়, তৃতীয় কোন Preson বা Hacker সেই তথ্য গুলোর অ্যাক্সেস নিতে পারে না। 

SSL এর কাজ শুধু এটুকুতেই সিমাবদ্ধ নয়, SSL এর মাধ্যমে ওয়েবসাইট এর মালিকানা ভেরিফাই করা হয়। যার ফলে হ্যাকাররা ওয়েবসাইট এর ক্লোন তৈরি করে ভিজিটর দের ধোঁকা দিতে পারেনা। SSL সার্টিফিকেট মূলত ভিজিটরদের নিশ্চিত করে যে তাদের ব্যবহারকৃত ওয়েবসাইট টি সিকিউর এবং ট্রাস্টেড।

SSL এর কাজ কি? 

SSL Certificate হলো ওয়েব সার্ভার এর একটি বিট কোড যা ওয়েবসাইট এবং ব্যবহারকারীর নিরাপত্তা নিশ্চিত করে। ব্রাউজারে যখন ওয়েবসাইট সার্চ করা হয় তখন SSL সার্টিফিকেট একটি এনক্রিপ্টেড সংযোগ নিশ্চিত করে ইউজার এবং ওয়েবসাইট এর মধ্যে। এই প্রসেসকে আমরা আগের যুগের খাম এর ভিতরে চিঠি তুলে বার্তা পাঠানোর সাথে তুলনা করতে পারি।

SSL এর প্রকারভেদ

SSL Certificate একটি Digital Certificate যা দুইটি Endpoint এর মাঝে Encrypted সংযোগ স্থাপন করে। কাজের ধরনের উপরে ভিত্তি করে SSL এর সাধারনত ৫ টি প্রকারভেদ রয়েছে।

  • EV SSL
  • OV SSL
  • DV SSL
  • Wildcard SSL
  • Multi-Domain SSL

EV SSL

EV (Extended Validation) SSL Certificates সবথেকে নিরাপদ। বাজারে যত গুলো SSL রয়েছে তার মধ্যে EV সবথেকে নিরাপদ। কারন এই Certificates টি বাকি SSL গুলোর তুলনায় আরো কঠোর বৈধতার মধ্য দিয়ে গেছে এবং আপনার ডেটাকে সাইবার অপরাধীদের দ্বারা ক্ষতিগ্রস্ত হবার থেকে রক্ষা করার জন্য কিছু অতিরিক্ত নিরাপত্তা বৈশিষ্ট্য রয়েছে৷ EV SSL Install করা থাকলে তা Browser এর Url বারে সবুজ Padlock এর মাধ্যমে নির্দেশ করে।

image4

OV SSL

OV (Organization Validation) SSL সার্টিফিকেট সাধারনত Organization গুলো ব্যবহার করে। এটি ডাটা ট্রান্সমিশন সুরক্ষিত করার জন্য ব্যবহার করা হয়। এটি ওয়েবসাইট কে eavesdropping, man-in-the-middle attacks এবং অন্যান্য ধরনের সাইবার অ্যাটাক থেকে সুরক্ষা প্রদান করে।

image1

DV SSL

DV (Domain Validation) SSL Certificate হলো একটি ডিজিটাল সার্টিফিকেট যা Certification Authority দ্বারা issue করা হয়। এটি নিশ্চিত করে যে ওয়েবসাইটটি এনক্রিপশন ব্যবহার করছে এবং এটি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য রক্ষা করতে সক্ষম।

image2

Wildcard SSL

Wildcard SSL Certificate এমন এক ধরনের certificate যেটি একাধিক ডোমেইন কভার করে SSL এর অন্তরভুক্ত করে, তারা কোম্পানীগুলোকে একটি certificate প্রদান করে যার মাধ্যমে তারা তাদের নিয়ন্ত্রণে থাকা সমস্ত ডোমেইন গুলি সুরক্ষিত করতে পারে।

Wildcard SSL certificate গুলি সাধারণত গুগল, মাইক্রোসফ্ট এবং ফেসবুক এর মতো সংস্থাগুলো ব্যবহার করে।

image3 1

Multi-Domain SSL

Multi-Domain SSL Certificate একটি extended validation certificate যা ২ বা ততাধিক ডোমেইন সুরক্ষিত করতে পারে একটি SSL Certificate এর মাধ্যমে।

এই certificate গুলি Certification Authority দ্বারা Issue করা হয়। এবং সঠিকভাবে কাজ করার জন্য সমস্ত ডোমেনের অধিনস্ত ডোমেইন নেম গুলোকে সুরক্ষিত রাখে।

image5 1

Leave a Comment