সি প্যানেল হল লিনাক্স ভিত্তিক ওয়েব হোস্টিং সার্ভার এর ম্যানেজমেন্ট প্যানেল। খুব সহজে সি প্যানেল ব্যবহার করে কোন ওয়েব সাইট এ যাবতীয় বিষয় গুলো ম্যানেজ করা যায়। কোন সি প্যানেল এ ওয়েবসাইট এবং ভিন্ন ভিন্ন ওয়েবসাইট এর জন্য ভিন্ন ভিন্ন ডোমেইন সমূহ খুব সহজে ম্যানেজ করার জন্য অনেক সেকশন রয়েছে। যে সেকশন গুলো ব্যবহার করে ওয়েব হোস্ট করার কাজ গুলো সহজেই করা যায়। সি প্যানেল এ ওয়েব সাইট এর জন্য ওয়েব মেইল তৈরি করার সুবিধা রয়েছে এছাড়াও বিভিন্ন ধরণের ভাইরাস প্রটেকশন, ডাটাবেস, আলাদা আলাদা প্রোগ্রামিং মডিউল ওয়েবসাইট সহ প্রয়োজনীয় বিভিন্ন সফটওয়্যার থাকে।

সকল সি প্যানেল এ বিভিন্ন সুবিধা গুলো পরিচালিত হয় ফ্রন্ট এন্ড এ থাকা আইকন এবং GUI ব্যবহার করে, তবে প্রতিটি সি প্যানেল এর এসব সুবিধার পিছনে মুল কাজ এর জন্য রয়েছে কিছু বিশেষ ডিফল্ট ফাইল যার ওপর ভিত্তি করে ফ্রন্ট এ অবস্থিত বিভিন্ন মডিউল গুলো কাজ করে থাকে। অর্থাৎ আমরা যদি কোন মডিউল ব্যবহার করে কোন কাজ এর নির্দেশনা প্রদান করি তবে তার জন্য প্রয়োজনীয় ফাইল গুলো তৈরি হবে ব্যাক এন্ড এ। আমরা যদি ফ্রন্ট এন্ড এ কোন ওয়েব সাইট এর ব্যাকআপ রিকোয়েস্ট প্রদান করি তবে সে ব্যাকআপ তৈরি হবে ফাইল সেকশন এ। আমরা ফ্রন্ট এন্ড ব্যবহার করে যে কাজ গুলো করি তা ব্যাক এন্ড থেকেও ম্যানুয়ালি করা সম্ভব।

প্রথমবার ইন্সটল কৃত বা ফ্রেশ সি প্যানেল বেশ কিছু প্রি বিল্ট ফোল্ডার  এবং ফাইল থাকে যে ফাইল গুলোকে বিল্ট ইন ফাইল বা ডিফল্ট ফাইল বলা হয়। এই ফাইল গুলোর ভিতরে আমাদের বিভিন্ন ধরণের কার্যক্রম গুলো স্টোর হয়ে থাকে। আমাদের ওয়েবসাইট এ জন্য তৈরি করা HTML ফাইল সহ প্রয়োজনীয় আরও বিভিন্ন ধরণের ফাইল গুলো এর ভিতরে অবস্থান করে। একারনে এই ফাইল গুলো একই রকম থাকা খুব জরুরী। খুব বেশি প্রয়োজন এবং যথাযথ ধারনা না থাকলে এই ফাইল গুলো মডিফাই করলে তা বিভিন্ন সমস্যা তৈরি করে।

image1 5

অনেক সময় অসাবধানতার কারনে এই ফাইল গুলো ডিলিট হয়ে যেতে পারে যার ফল স্বরূপ আমাদের অনেক গুরুত্বপূর্ণ ওয়েবসাইট টি নষ্ট হয়ে যায়। যা ফেরত পাওয়া অনেক কষ্ট সাধ্য। সঠিক ব্যাকআপ না থাকলে তা ব্যবহার এর অযোগ্য হয়ে পরে।

ডিলিট করে ফেলা ফাইল পাওয়া সম্ভব নয় তবে সি প্যানেল টি পুনরায় ব্যবহার করার জন্য ডিলিট করা ফোল্ডার গুলো রিস্টোর করতে হবে। সি প্যানেল এর ডিফল্ট ফোল্ডার গুলো রিস্টোর করা যায় সি প্যানেল রিসেট করার মাদ্ধমে। আর সি প্যানেল রিস্টোর করলে এতে পূর্বের আর কোন ফাইল থাকে না। এটি সম্পূর্ণ নতুন ইন্সটল করা একটি সি প্যানেল এর মতো হয়ে যায়।

সি প্যানেল রিস্টোর করে নেবার জন্য টেকনিক্যাল ডিপার্টমেন্ট এ সাপোর্ট টিকিট করার মাধ্যমে জানানো হয়। সাপোর্ট ডিপার্টমেন্ট তাদের কোম্পানি Terms of Service অনুযায়ী সি প্যানেল রিসেট করার বাবস্থা করে থাকে।

কিভাবে টেকনিক্যাল ডিপার্টমেন্ট এ সাপোর্ট এর জন্য টিকিট ওপেন করে হয় তা জানতে পারেন এই লিংক থেকে ।

Leave a Comment