You are currently viewing DNS Propagation কি? ডিএনএস প্রোপাগেশন চেক টুলস

DNS এর পূর্ণরুপ হল Domain Name System । আমরা পূর্বের আলোচনা থেকে জানতে পেরেছি প্রত্যেকটি ওয়েবসাইটের দুইটি করে পরিচয় রয়েছে ডোমেইন নেম এবং IP Address । উদাহারণ স্বরূপ ফেসবুক এর ডোমেইন অ্যাড্রেস facebook.com এবং IP Address হল 157.240.1.35 । কম্পিউটার ডোমেইন নেম বোঝেনা আইপি অ্যাড্রেস বোঝে যার জন্য আমরা যখন ব্রাউজার এ  ডোমেইন নেম লিখে সার্চ করি তখন ডিএনএস এই ডোমেইন নেমকে আইপি অ্যাড্রেসে কনভার্ট করে এবং সার্ভারের সাথে কানেক্ট হয়ে সার্ভার থেকে ওয়েবসাইট লোড করায়।

DNS Propagation কি?

কোন ডোমেইনের নেমসার্ভার যখন আপডেট করা হয় অথবা DNS রেকর্ড আপডেট করা হয়, তখন আমরা পরিবর্তনগুলো ওয়েবসাইট ব্রাউজ করার সময় তাৎক্ষনিক দেখতে পারি না, কারণ এই পরিবর্তন সাথে সাথে আপডেট হয় না, এটি তখনো ওয়েবসাইট এর আগের রুপে বা আগের IP Address এ শো করায় । এ রকম হবার কারণ হলো ওয়েবসাইট এর Cache প্রতিটি লোকাল ISP হতে শুরু করে মেইন সার্ভার পর্যন্ত জমা থাকে । আপনার ওয়েবসাইটে পরিবর্তনগুলো সকল Intermediary Network এ সঠিকভাবে না যাওয়ার কারনে এমনটি ঘটে, একে DNS Propagation বলে।

আমরা ইন্টারনেটে কোন ওয়েবসাইট সার্চ করলে এটি প্রথমে মেইন সার্ভারে যায় না, এটি একাধিক লোকাল ISP Network এর মধ্যে দিয়ে মেইন সার্ভার এ যায়। এই ISP গুলোর ইন্টার্নাল IP ক্যাশিং সিস্টেম রয়েছে যা একটি নির্দিষ্ট সময়ের জন্য আগের ভিজিট করা ওয়েবসাইটের IP এড্রেস স্টোর করে, যা ২৪ ঘন্টা পর্যন্ত হতে পারে। এ কারণেই কখনো কখনো নতুন DNS পরিবর্তন গুলো সম্পূর্ণভাবে Propagated হতে ২৪ ঘন্টা পর্যন্ত সময় নেয় আবার অনেক সময় ২৪-৪৮ ঘন্টার পর্যন্ত সময় লাগতে পারে। 

DNS প্রোপাগেশন চেক টুলস

ওয়েবসাইট এর DNS Records Change করার পরে এটি পরিবর্তন হয়েছে কি না সেটি দেখার জন্য অনেক গুলো টুলস রয়েছে, যার মাধমে আমরা DNS Propagetion সম্পূর্ণ হয়েছে কি না দেখতে পারবো।

dnschecker.org এই ওয়েবসাইট থেকে আমরা DNS রেকর্ড গুলো চেক করতে পারবো, তার জন্য আমাদের ওয়েবসাইটে যাবার পরে Example.com এর জায়গায় আমাদের ডোমেইন অ্যাড্রেস টি বসিয়ে কোন রেকর্ড টি চেক করতে চাচ্ছি তা ডান পাশের অপশন থেকে সিলেক্ট করে সার্চ বাটনে ক্লিক করলেই আমরা কাঙ্খিত রেজাল্ট দেখতে পারবো।

Screenshot 2 2

Leave a Comment