You are currently viewing চ্যাট জিপিটি কি? চ্যাট জিপিটি কিভাবে কাজ করে?

আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বা এআই প্রযুক্তির দুনিয়ায় এক অতুলনীয় আবিষ্কার। প্রযুক্তি যেভাবে পরিবর্তন হচ্ছে সেখানে কৃত্রিম বুদ্ধিমত্তা নতুন সম্ভাবনার দ্বার উন্মুক্ত করে দিচ্ছে। সেই ধারাবাহিকতায় ওপেনএআই তাদের সর্বোত্তম হাতিয়ার চ্যাট জিপিটি দিয়ে পুরো বিশ্বকে চমকে দিয়েছে। আমাদের আজকের আলোচনায় চ্যাট জিপিটি কি, কীভাবে কাজ করে এবং কোথায় ব্যবহার হয় সেই বিষয়ে বিস্তারিত জানবো।

চ্যাট জিপিটি কি?

চ্যাট জিপিটি হলো একটি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স চ্যাট বট। চ্যাট জিপিটি তৈরি করার হয়েছে ওপেন এআই এর InstructGPT এর উপর ভিত্তি করে। অর্থাৎ এই চ্যাট বট কাজ করে ইন্সট্রাকশন পদ্ধতি ব্যবহার করে। 

Chat Generative Pre-trained Transformer বা সংক্ষেপে ChatGPT একটি বিশাল ল্যাঙ্গুয়েজ মডেল চ্যাট বট। বর্তমানে চ্যাট জিপিটির সংগ্রহে ৩৭০ জিবির থেকেও বেশি টেক্সট ডাটা আছে। ইন্টারনেটে পাওয়া যায় এমন লাখ লাখ আর্টিকেল, ই-বুক, উইকি ইত্যাদি থেকে ডাটা সংগ্রহ করে চ্যাট জিপিটি কে ট্রেইন করা হয়েছে। এর ফলে ওপেন এআই এর ChatGPT অ্যাপ্লিকেশান মানুষের মত করে ভাষা বুঝতে এবং লিখতে পারে। 

২০১৫ সালে স্যাম অল্টম্যান নামক একজন প্রযুক্তিবিদ ইলন মাস্কের সাথে OpenAI নামক একটি প্রতিষ্ঠান শুরু করে। তাদের প্রধান উদ্দেশ্য ছিল আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সকে প্রান্তিক পর্যায়ে সবার জন্য ব্যবহার উপযোগী করে গড়ে তোলা। 

কোম্পানিটি তাদের পরিকল্পনা মোতাবেক ছোট ছোট সাফল্যের মাধ্যমে এগুতে থাকে। পরে ইলন মাস্ক ওপেন এআই প্রকল্প থেকে সরে দাঁড়ান। এই সুযোগে মাইক্রোসফট OpenAI প্রকল্পে বিনিয়োগ করা শুরু করে দেয়। 

মাইক্রোসফটের বিশাল বিনিয়োগের ফলে ২০২২ সালের ২০ নভেম্বর ChatGPT নামে তাদের একটি চ্যাট বটের বেটা ভার্শন রিলিজ হয়। রিলিজ হওয়ার পর ইন্টারনেটে সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয় এবং ইউজার দের কাছে প্রোডাক্টটি সম্পর্কে ফিডব্যাক চাওয়া হয়।

প্রতি মাসে ১০০ মিলিয়ন এর থেকেও বেশি মানুষ চ্যাট জিপিটির ইউজ করে। ২০২২ সালের শেষের দিকে রিলিজ হওয়া কোন অ্যাপ্লিকেশন ১ বৎসরের মধ্যে অবিশ্বাস্য সাফল্য অর্জন করেছে। 

চ্যাট জিপিটি কিভাবে কাজ করে?

 চ্যাট জিপিটি কিভাবে কাজ করে?

বর্তমানে চ্যাট জিপিটি ইন্টারনেটের ধারা পরিবর্তন করে দিয়েছে। পূর্বে যেখানে আমরা কোন তথ্য খুঁজে পেতে গুগলে সার্চ করতাম বা কোন আর্টিকেল লিখিয়ে নিতে রাইটার নিয়োগ করতাম সেখানে ChatGPT দুটো কাজ খুব দ্রুত করে দিচ্ছে। ChatGPT 3.5 এর থেকে ভার্শন 4 অনেক উন্নত এবং পাওয়ারফুল। 

চ্যাট জিপিটি Microsoft Azure এর সুপার কম্পিউটার অবকাঠামো ব্যবহার করে। Nvidia এর বিশেষ একটি জিপিইউ যা মাইক্রোসফট ওপেন এআই পরিচালনা করার জন্য তৈরি করেছে তা ChatGPT তে ব্যবহার করা হয়েছে। এই পুরো অবকাঠামো পরিচালনা করার জন্য প্রচুর পরিমাণ অর্থ ব্যয় করতে হয়। 

তো আমরা আগেই জেনেছি চ্যাট জিপিটি একটি আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স বট অ্যাপ্লিকেশন। বর্তমানে বিভিন্ন প্রকার আপডেট ও ভার্শন সংস্কার করার কারণে এআই ইন্ডাস্ট্রিতে ওপেনএআই এই অ্যাপ নিয়ে রাজত্ব করছে।

চ্যাট জিপিটি ৩.৫ বর্তমান সময়ের সব থেকে শক্তিশালী ল্যাঙ্গুয়েজ প্রোসেসিং এআই মডেল যেখানে ১৭৫ বিলিয়ন প্যারামিটার আছে। এই ল্যাঙ্গুয়েজ প্যারামিটার ইউজ করে চ্যাটবটটি মানুষের মত করে ভাষা বুঝে তা প্রকাশ করতে পারে। 

তো চ্যাট জিপিটি অন্যান্য চ্যাট বট এর মতই কাজ করে। অর্থাৎ আপনি চ্যাট জিপিটি কে প্রশ্ন করবেন আর সে উত্তর দিবে। যাইহোক, এই অ্যাপ্লিকেশন ইউজ করা অনেক সহজ। বর্তমানে এর ওয়েব ভার্শন বাদেও অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ আছে। 

ChatGPT এর বর্তমানে একটি ফ্রি ভার্শন ChatGPT 3.5 এবং একটি পেইড ভার্শন ChatGPT 4 আছে। ভার্শন ৪ এ ভার্শন ৩.৫ এর থেকে কিছু উন্নত এবং প্রয়োজনীয় ফিচার অ্যাড করা হয়েছে যাতে ChatGPT Plus ইউজার পেইড হিসেবে কিছু আলাদা ফিচার ইউজ করতে পারে। 

তো আমরা যখন চ্যাট জিপিটি এর “Send a message” বক্সে কোন কিছু টাইপ করে সেন্ড করি তখন এই টুলটি উক্ত লেখাকে বিশ্লেষণ করে। বিশ্লেষণ করার জন্য পুরো সেন্টেন্সকে স্ট্রিং (String) আকারে ভেঙে নেয়। ওয়ার্ড গুলোকে তার ডাটাবেজে থাকা ১.৭৫ বিলিয়ন ডাটার উপর নির্ভর করে একটি অনুমান ভিত্তিক আউটপুট তৈরি করে আমাদের সামনে প্রদর্শন করে।

চ্যাট জিপিটি দিয়ে কি কি তৈরি করা যায়? 

চ্যাট জিপিটি দিয়ে টেক্সট আকারে অনেক কিছু করা যায়। নিচে চ্যাট জিপিটি ব্যবহার করে কি কি করা যায় সে সম্পর্কে ধারণা দেওয়া হলো। 

  • রচনা লেখা যায়ঃ কোন স্কুল প্রোজেক্টের জন্য রচনা লেখার প্রয়োজন পরলে এই বট ইউজ করে সহজেই কাঙ্ক্ষিত রচনা তৈরি করা যায়।
  • কোড লেখা যায়ঃ বর্তমান সময়ে প্রোগ্রামিং অনেক জনপ্রিয় একটি পেশা। এই পেশায় বিভিন্ন সময় এবং বিভিন্ন প্রয়োজনে কোড লেখার দরকার হয়। চ্যাট জিপিটি ইউজ করে শুধু ইন্সট্রাকশন দিয়ে আমরা কোড লিখিয়ে নিতে পারি। তাছাড়া কোডে কোনো ইরর থাকলে তা সংশোধন করে নিতে পারি। 
  • অ্যাপ/ওয়েবসাইট তৈরি করা যায়ঃ অ্যাপ বা ওয়েবসাইট তৈরি করার জন্য ChatGPT ইউজ করার প্রবণতা দিন দিন বেড়েই চলছে। কারণ সঠিক ভাবে ইন্সট্রাকশন দিতে পারলে এবং ওয়েবসাইট বা অ্যাপ ডেভেলপমেন্টে পর্যাপ্ত ধারণা থাকলে এই টুল ইউজ করে অনেক সুন্দর অ্যাপ এবং ওয়েবসাইট তৈরি করা সম্ভব। 
  • জীবন বৃত্তান্ত তৈরি করা যায়ঃ বিভিন্ন প্রয়োজন বিশেষ করে চাকরির জন্য আমাদের সিভি বা জীবন বৃত্তান্ত তৈরি করতে হয়। অনলাইনে অনেক টুল আগে থেকে থাকলেও চ্যাট জিপিটি ইউজ করে অনেক দৃষ্টিনন্দন সিভি তৈরি করা যায়। এতে সময় যেমন বাঁচে তেমনি জীবন বৃত্তান্তের মর্যাদা বৃদ্ধি পায়। 
  • এক্সেল এর জন্য ফর্মুলা তৈরি করা যায়ঃ এক্সেল সিট এর বিভিন্ন ফর্মুলা এবং ফাংশন তৈরি করার জন্য এই টুল অনেক কার্যকরী। 
  • বই এর সামারি লেখা যায়ঃ অনলাইনের কোন ই-বুক এর সামারি লেখার জন্য বা আপনার নিজের তৈরি বই এর সামারি জেনারেট করার জন্য ChatGPT একটি আদর্শ টুল। 
  • আর্টিকেল লেখা যায়ঃ ২০২৩ সালের শুরুর দিকে চ্যাট জিপিটির পারদর্শিতার জন্য আর্টিকেল রাইটিং ইন্ডাস্ট্রিতে ধস নামে। যদিও এই টুল হিউম্যান রাইটিং এর মত লিখতে পারে না, তবে নতুন এবং বেসিক লেভেলের লেখকদের মত লিখতে পারে। অদূর ভবিষ্যতে এআই যে যে ইন্ডাস্ট্রির জায়গা দখল করবে তার মধ্যে কনটেন্ট রাইটিং অন্যতম।
  • চার্ট ও টেবিল তৈরি করা যায়ঃ আমাদের বিভিন্ন প্রয়োজনে চার্ট ও টেবিলের প্রয়োজন পরে। ইউনিক আইডিয়া মাথায় না আসলে বা সময় কম থাকলে চার্ট ও টেবিল তৈরি করার জন্য এই টুল ইউজ করা যায়। ছোট ইন্সট্রাকশনের মাধ্যমে অনেক সুন্দর টেবিল এবং চার্ট তৈরি করার বিষয়ে চ্যাট জিপিটি অন্যতম।  
  • কবিতা ও স্ক্রিপ্ট লেখা যায়ঃ কবিতা বা কোন মুভি, নাটক বা শর্টফিল্মের স্ক্রিপ্ট তৈরি করার জন্য ChatGPT ইউজ করা যায়। সঠিক ভাবে তথ্য প্রদান করতে পারলে এই টুল ইউজ করে অনেক উন্নতমানের স্ক্রিপ্ট তৈরি করা সম্ভব।

চ্যাট জিপিটি কীভাবে ব্যবহার করবেন?

চ্যাট জিপিটি কীভাবে ব্যবহার করবেন?

চ্যাট জিপিটির ব্যবহার করার জন্য দুটি পদ্ধতি প্রচলিত আছে। সাধারণত ওয়েব ব্রাউজার অথবা অ্যান্ড্রয়েড ও আইওএস অ্যাপ ইউজ করে ChatGPT চ্যাট বট ইউজ করা যায়। এই টুলের ফ্রি ভার্শন ৩.৫ এর থেকে ChatGPT Plus বা ভার্শন ৪ এ কিছু এক্সট্রা ফিচার আছে।

ফ্রি ভার্শনে একবার সার্চ এর সর্বোচ্চ ওয়ার্ড লিমিট হলো ৩০০০ ওয়ার্ড অন্যদিকে পেইড ভার্শনে ২৫০০০ পর্যন্ত ওয়ার্ড লিমিট। সচরাচর ফ্রি ভার্শনেই কাঙ্ক্ষিত ফলাফল পাওয়া যায়। 

যাইহোক, 

  • চ্যাট জিপিটি ব্রাউজারে ইউজ করার জন্য চলে যাবেন chat.openai.com ওয়েবসাইটে। 
  • সেখানে আপনার ই-মেইল এবং পাসওয়ার্ড দিয়ে একটি অ্যাকাউন্ট ক্রিয়েট করবেন। 
  • আপনার ইমেইলে একটি ভেরিফিকেশন মেইল যাবে সেখানে ক্লিক করে মেইল ভেরিফাই করবেন।
  • এরপর OpenAI ওয়েবসাইটে লগইন করবেন বা ব্রাউজারে chat.openai.com লিখে এন্টার চাপুন।
  • এখন আপনার সামনে একটি চ্যাট উইন্ডো ওপেন হবে। 
  • নিচে খেয়াল করলে দেখবেন একটি মেসেজ বক্স আছে এবং তার উপরেই কিছু প্রি-মেড ইন্সট্রাকশন দেওয়া আছে। 
  • উক্ত ইন্সট্রাকশন অ্যাপ্লাই করে কীভাবে চ্যাট জিপিটি কাজ করে তা দেখে নিতে পারেন বা নিজের তৈরি ইন্সট্রাকশন ইউজ করতে পারেন। 

বর্তমানে ব্যবহারকারীর মতামতের উপর ভিত্তি করে ChatGPT তাদের মডেলে অনেক গুরুত্বপূর্ণ ফিচার অ্যাড করছে। এতে অদূর ভবিষ্যতে এই টুল ইউজ করে মানুষ প্রফেশনাল লেভেলে বিভিন্ন প্রোজেক্ট তৈরি করার জন্য অথবা ইন্ডাস্ট্রি লেভেলে অটোমেশন পদ্ধতি প্রয়োগ করবে।

সার্চ ইঞ্জিন কিভাবে কাজ করে?

Leave a Reply