আপনি যদি একটি Website Owner  হয়ে থাকেন বা Web Devloper হয়ে থাকেন তাহলে  আপনি এর বিভিন্ন বিষয় গুলো ম্যানেজ করার জন্য অবশ্যই cPanel অথবা যেকোনো একটি Hosting Control Panel ব্যাবহার করে থাকেন। প্রতিটি Control Panel এ Special কিছু Feature এর জন্য Extension Option থাকে, এই অপশন গুলো সার্ভিস এর প্রয়োজন অনুযায়ী enable বা disable করতে হয় ।

সবচেয়ে বেশি ব্যবহারিত Control Panel হিসেবে cPanel এ অনেক সময় অনেক ভিন্ন ভিন্ন Script run করার জন্য Special কিছু Extension enable করার প্রয়োজন হয় যা cPanel Extension Manager থেকে Manually Enable and Disable করতে হয়। আপনি নিচে দেখানো সহজ পদক্ষেপ গুলো অনুসরণ করলে নিজেই cPanel এর PHP Extension ম্যানেজ অর্থাৎ enable or disable করতে পারবেন।

প্রথমে আপনার cPanel এ Login করুন।

image3 7

এখন Search Option এ লিখুন PHP Version অথবা Scroll Down করে Software section থেকে Select PHP Version এ ক্লিক করুন।

image4 8

এরপর অপরের Extensions লেখা লিংক এ ক্লিক করুন।

image1 7

এখন আপনার সামনে cPanel এর সকল Extension এর একটি পেজ ওপেন হবে। এখানে আপনার cPanel এ যত Extension আপনার Hosting Provider থেকে আপনাকে দেয়া হয়েছে সকল extension গুলো দেখতে পারবেন।

এখানে আপনার যে Extension টি প্রয়োজন তার শুধু পাশে থাকা বক্স এ টিক চিহ্ন দিলেই Extension টি Enable হয়ে যাবে। এবং আপনি একটি Successfull message দেখতে পাবেন এবং টিক চিহ্ন উঠিয়ে দিলেই Disable হয়ে যাবে।

image2

এভাবে আপনি সহজেই cPanel এর সকল Extension Manage করতে পারবেন। যদি আপনার কোন Extension প্রয়োজন হয় এবং আপনি তা cPanel এ খুজে পাচ্ছেন না তাহলে সরাসরি আপনার Hosting Provider এর সাথে যোগাযোগ করে আপনার সমস্যার কথা তাদের জানাতে পারেন। তাদের কোন Security ইস্যু তৈরি হবার সম্ভাবনা না থাকলে তারা সেই Extension টি আপনার cPanel এ Enable করে দিবেন। এরপর আপনি তা আপনার ।

এর মাঝে কিছু PHP Extension এমন আছে জেগুলো শুধু Specific PHP Version এই পাওয়া সম্ভব। এর জন্য আপনাকে শুধু PHP Version টি পরিবর্তন করলেই আপনার সামনে সেই Extension এর Enable এবং Desable করার option চলে আসবে। 

কিভাবে PHP version পরিবর্তন করতে হয় সে সম্পর্কে আমরা জেনে নিলাম এবার চলুন জেনে নেই কিভাবে আমার হোস্টিং PHP configuration পরিবর্তন এবং চেক করতে পারি?

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn